The death toll rose in the Garden Reich incident
ব্যুরো নিউজ, ২৩ মার্চ: বেআইনি নির্মাণের জেরে কলকাতার বুকে প্রান হারিয়েছে ১১ জন। মধ্যরাতে গার্ডেনরিচে বহুতল ভেঙে যে দুর্ঘটনা ঘটেছে তা এখনও কলকাতাবাসীর কাছে জ্যান্ত। আর এই ঘটনার পরেই রাজ্য প্রশাসন, পুরসভার দিকে আঙ্গুল উঠতে থাকে। এই প্রশ্নই ওঠে প্রসাসনের নাকের ডগা দিয়ে কীভাবে এই বেআইনি নির্মাণ হল। সেক্ষেত্রে পুরসভাই বা কি করছিল? আর এই প্রশ্নে সরব হয় বিরোধী রাজনৈতিক দলগুলি। 

এরপরেই নড়েচড়ে বসে প্রশাসন। ইতি মধ্যেই ইঞ্জিনিয়ারদের বদলিও করা হয়েছে। এমনকি বিল্ডিং বিভাগের আধিকারিকদের জন্য জারি করা হয়েছে নির্দেশিকা। সেই নির্দেশিকায় বলা হয়েছে, বিল্ডিং বিভাগের সাব অ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়াররা এবার থেকে কাজ শুরুর কিছুটা সময় নিজেদের ওয়ার্ডে ঘুরে দেখবেন কোথাও কোনও বেআইনি নির্মাণ হচ্ছে কিনা। এরপর রিপোর্ট তৈরি করে তা জমা দিতে হবে। এমনকি প্রতিদিন তারা ওয়ার্ডে যাচ্ছেন কি না তার নজরদারি করবে এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ররা।

প্রার্থী হওয়ার পর বসিরহাট সম্পর্কে কী বললেন ISF প্রার্থী

এরপরই বেআইনি নির্মাণ রুখতে পদক্ষেপ লালবাজারের। শহরের বুকে বেআইনি নির্মাণ রুখতে ‘নোডাল অফিসার’ নিয়োগ করল লালবাজার। জানা গিয়েছে, বৃহস্পতিবার কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (সংগঠন) অজয় প্রসাদকে নোডাল অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে। বেআইনি নির্মাণ আটকাতে কলকাতা পুরসভার সঙ্গে সমন্বয় রক্ষা করবেন এই নোডাল অফিসার। কিন্তু এবার গার্ডেনরিচ কাণ্ডে চাপ বাড়ছে মেয়র দফতরে। 
Advertisement of Hill 2 Ocean
বাবার অফিসে গিয়ে যৌন হেনস্থার শিকার তরুণী! তারপর?

যদিও কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমকে এই বিষয়ে প্রশ্ন করা হলে, তিনি  স্বীকার করেন যে বাড়িটি তৈরির ক্ষেত্রে অনুমোদন ছিল না। তবে এর পেছনে যে শাসকদলের প্রভাবশালীদের মদত রয়েছে সেই অভিযোগ কার্যত উড়িয়ে দেন তিনি। তিনি জানান, অনেক জায়গাতেই এমন বহু বে আইনি নির্মাণ হচ্ছে, আর সেসবের হিসাব জন প্রতিনিধিদের পক্ষে রাখা কখনই সম্ভব নয়।
কিন্তু এবার গার্ডেনরিচ কাণ্ডে মেয়রের দফতরে চিঠি পাঠাল  লালবাজার। প্রথম থেকেই গার্ডেনরিচে বেআইনি নির্মাণের অভিযোগ নিয়ে প্রশ্ন উঠেছে।  অভিযোগ উঠেছে কাউন্সিলর থেকে শুরু করে মেয়রের বিরুদ্ধেও। তবে সেই দায় তিনি কার্যত একপ্রকার উড়িয়ে দিয়েছেন। এমনকি তার জন্য পুরকর্তাদেরকেই কাঠগড়ায় তুলেছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর