Mango Recipe

ব্যুরো নিউজ, ৩১ মে : আম খেতে ভালোবাসেন না, এমন মানুষ পাওয়া বোধহয় মুশকিল। গরমের দিন আম খাবেন না তা কি কখনও হয়? আর আমের মধ্যে থাকে ভিটামিট সি। তাই শরীরে ভিটামিন সি জোগানের জন্য কিন্তু আম খাওয়া যেতে পারে। তবে শুধু আম এনে কেটে কেটে খেয়ে নিলেই কি চলবে? অনেকে যদিও আমের শরবত বানিয়ে খান। কিন্তু শুধুই কি শরবত? আজকে কিন্তু আম দিয়ে খুব সহজেই বানিয়ে নেওয়া যাবে এমন একটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব। তাহলে চলুন দেখে নেওয়া যাক আমের মালপোয়া কীভাবে বানাবেন।

গরমে তেল-মশলার খাবার এড়াতে খেতে পারেন ডালবাহার

বাড়িতে একবার বানিয়ে ফেলুন আমের মালপোয়া

উপকরণ
ময়দা ২০০ গ্রাম, ১ চা চামচ মৌরি, ১ চা চামচ ছোটো এলাচ, ১ কাপ ঘি, ২৫০ মিলি জল, ৫০ গ্রাম খোয়া ক্ষীর, ১০০ গ্রাম সুজি, ১/২ চাচামচ বেকিং পাউডার, ৫০০ মিলি দুধ, ২৫০ গ্রাম চিনি, ১০০ মিলি আমরস, সামান্য জাফরান

পদ্ধতি
আমের মালপোয়া বানানোর জন্য প্রথমে চিনির রস তৈরি করতে হবে। একটি বড় পাত্রে চিনি আর জল দিয়ে কম আঁচে গ্যাসে বসান। চিনি পুরো গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার উপর থেকে এক চা চামচ দুধ দিয়ে দিন। রস ফুটে উঠে চিনির গাদ বা ময়লা বেরোবে, সেটা উপর থেকে ফেলে দিন। স্বচ্ছ কাচের মতো রস ফুটে ফুটে গাঢ় হলে নামিয়ে সরিয়ে রাখুন।

এবার মালপোয়া ব্যাটার তৈরির জন্য একটি শুকনো পাত্রে সুজি, ময়দা, খোয়া ক্ষীর, মৌরি, ছোটো এলাচের গুঁড়ো, দুধ ভালো করে মিশিয়ে একটা ব্যাটার বানিয়ে নিন। ব্যাটারটি ঠিক মতো তৈরি হল না তা জানাক জন্য হাতা করে ঢাললে মসৃণভাবে নিচে পড়ছে কিনা দেখে নিন। ফ্লেভার তৈরির জন্য ব্যাটারটি কিছুক্ষণ রাখুন।

এরপর একটি ছোটো কড়াইয়ে ঘি গরম করুন। হাতা করে ব্যাটার ধীরে ধীরে গরম ঘি-এর মধ্যে দিয়ে মালপোয়া দিয়ে ভেজে নিন এক এক করে। ভাজা হলে ঘি ঝরতে দিন। ঘি ঝরে গেলে রসে ডুবিয়ে রাখুন মিনিট দশেক। এরপর তুলে নিয়ে উপরে আমরস মাখিয়ে নিন ভালো করে। পরিবেশনের আগে বাদাম, পেস্তা দিয়ে সুন্দর করে সাজিয়ে নিতে পারেন। দেখতেও যেমন হবে সুন্দর। খেতেও তেমন হবে সুস্বাদু।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর