maldivian-foreign-minister

ব্যুরো নিউজ, ৯ মে : একাধিক ইস্যুতে টানাপোড়েন চলছে ভারত-মালদ্বীপ সম্পর্কে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কও প্রায় তলানিতে ঠেকেছে। এরই মধ্যে ভারত সফরে এলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির। বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে।

লোকসভা ভোটের মাঝেই ভারতকে অস্থিতিশীল করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র! বিস্ফোরক রাশিয়া

বিপদ বুঝেই কি ভারত সফরে মালদ্বীপের বিদেশমন্ত্রী?

লোকসভা নির্বাচনের আবহেই বুধবার রাতে দিল্লিতে পা রাখলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির। ভারত সফরকে কেন্দ্র করে বেশ উচ্ছ্বসিত মুসা। নিজের এক্স হ্যান্ডেলে লেখেন, ‘আমার প্রথম ভারত সফরে দিল্লিতে এলাম। দুদেশের সম্পর্ক মজবুত করতে ইতিবাচক আলোচনা করার জন্য আমি আশাবাদী। এছাড়া ভারতের বৈচিত্রময় সংস্কৃতির সঙ্গে অবহিত হতে পারার জন্য আমি খুবই উচ্ছ্বসিত।’

অন্যদিকে, মুসা জামির ভারত সফরকে কেন্দ্র করে বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘বৃহস্পতিবার মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে। দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে তাঁদের মধ্যে। ভারত মহাসাগর অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা বজায় রাখতে মালদ্বীপ আমাদের কৌশলগত সহযোগী। আমরা আশা করছি, মুসা জামিরের এই সফর দুদেশের দ্বিপাক্ষিক সহযোগিতাকে অন্যমাত্রায় নিয়ে যাবে।’

BJP Helpline

উল্লেখ্য, সম্পর্কের টানাপোড়েন থাকলেও মালদ্বীপে কিন্তু জুরুরি পণ্য জোগান দিয়ে চলেছে ভারত। ভারতের এই মানবির মনোভাবে আপ্লুত জামির। তবে মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু বেজিংয়ের উস্কানিতেই ভারতের সঙ্গে সংঘাত তৈরি হয়েছে। আগামী ১০ মে-র মধ্যে দেশ থেকে ভারতীয় সেনা সরানোর ডেডলাইনও বেঁধে দিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট। শুধু তাই নয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে নানা রকম আপত্তিকর মন্তব্য, সব কিছুকে কেন্দ্র করেই ভারতের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছে মালদ্বীপের।

যদিও ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়ে নিজেদেরই যে সমস্যায় পড়তে হয়েছে তা বেশ টের পাচ্ছে মালদ্বীপ। সেই কারণেই বিপদ বুঝে পরিস্থিতি স্বাভাবিক করতেই গত মাসেই ভারতকে তাদের ‘ঘনিষ্ঠতম’ সঙ্গী বলে উল্লেখ করেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু। পাশাপাশি দিল্লির কাছে মালদ্বীপের ঋণ মুকুবেরও আর্জি জানান তিনি। কারণ দিল্লির কাছে ঋণের অঙ্কটা অনেক। অন্যদিকে ভারতের সঙ্গে সংঘাতের ফলে দ্বীপরাষ্ট্রে ভারতীয় পর্যটকের সংখ্যা অনেকটাই কমেছে। এই আবহে মালদ্বীপের বিদেশমন্ত্রীমুসা জামির ভারত সফর বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল। অন্যদিকে, মুসার সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কতটা প্রভাব ফেলবে সেদিকেই নজর থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর