Maldives Parliament Election

লাবনী চৌধুরী, ২২ এপ্রিল: চিন-পন্থী মইজ্জুর দখলেই রইল মালদ্বীপ। এদিকে ভারতে জাতীয় নির্বাচন। আর মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচন। আর এবার মালদ্বীপ পার্লামেন্টের দখলে সেই পন্থী মইজ্জুর সরকার।

SSC মামলা: বেআইনি চাকরি প্রাপকদের চাকরি গেল! সঙ্গে কি শাস্তি? 

গতকালই ভোট গণনা হয়। আর তাতেই ফের জয় মইজ্জুর। মালদ্বীপের পার্লামেন্টে আসন রয়েছে ৯৩ টি। তার মধ্যে  মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস ৯০ টি আসনে প্রার্থী দিয়েছে। ৮৬টি আসনের ভোট গণনায় দেখা গিয়েছে ৬৬টি আসনই পেয়েছে মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস।

মালদ্বীপের ভোটে মহম্মদ মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেসের প্রতিদ্বন্দ্বিতা করেছে ইব্রাহিম মহম্মদ সোলির মালদ্বীপ ডেমোক্র্য়াটিক পার্টি। একদিকে চীনাপন্থী মুইজ্জুর দল। অন্যদিকে ভারতপন্থী সোলির দল। বর্তমানে ভারতের সঙ্গে মালদ্বীপের ‘ঠাণ্ডা লড়াই’ ও অন্যদিকে চিনের সঙ্গে ‘মধুর বন্ধুত’। এই পরিস্থিতিতে মালদ্বীপে চীনাপন্থী ও ভারতপন্থী-র ‘লড়াই’ যথেষ্ট নজর কাড়ে।

স্বর্গীয় শোভা উপভোগ করতে ঘুরে আসুন ‘তিনচুলে’

এতদিন মালদ্বীপের ক্ষমতায় ভারতপন্থী ইব্রাহিম মহম্মদ সোলির দল থাকলেও, গত বছর সেপ্টেম্বর মাসেই মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মুইজ্জু। তারপর থেকেই ভারত-মালদ্বীপ সম্পর্কে চিড় ধরতে শুরু করে। এই পরিস্থিতিতে মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচনে চীনাপন্থী ও ভারতপন্থী-র ‘লড়াই’ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহল মহল।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর