maggie-smith-legendary-actress-passes-away

ব্যুরো নিউজ,২৮ সেপ্টেম্বর:একবিংশ শতাব্দীতে ‘ডাউনটন অ্যাবেতে’ কাউন্টেস অব গ্রান্থাম চরিত্রে অভিনয় করে এবং ‘দ্য প্রাইম অব মিস জিন ব্রোডি’ ছবির জন্য ১৯৬৯ সালে অস্কার লাভ করা ম্যাগি স্মিথ ৮৯ বছর বয়সে তাঁর জীবনের পথচলা শেষ করলেন। তাঁর দুই ছেলে ক্রিস লারকিন ও টবি স্টিফেন্স এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, শুক্রবার ভোরে লন্ডনের একটি হাসপাতালে তিনি মারা যান। বিবৃতিতে তারা উল্লেখ করেছেন, “তিনি দুই ছেলে এবং স্নেহের পাঁচ নাতি-নাতনিকে রেখে চলে গেলেন। ঠাকুমাকে হারিয়ে আমাদের সন্তানেরাও বিধ্বস্ত।”

গণকনভেনশনে যুক্ত সকল শ্রেণির প্রতিনিধিরাঃ জুনিয়র ডাক্তারদের আন্দোলন অব্যাহত

‘ডাউনটন অ্যাবেতে’

ম্যাগি স্মিথ ‘ডাউনটন অ্যাবেতে’ ডাউজার কাউন্টেস অব গ্রান্থাম চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। এছাড়াও, তিনি ‘হ্যারি পটার’ সিরিজের অধ্যাপক ম্যাকগোনাগলের চরিত্রের জন্যও পরিচিত। এই চরিত্রটির জন্য তিনি দর্শকদের মধ্যে বিশেষ জনপ্রিয়তা লাভ করেন। ম্যাগি স্মিথ দু’বার অস্কার, চারবার এমি এবং টনি পুরস্কারজয়ী। তার ক্যারিয়ার শুরু হয় ১৯৫০-এর দশকে মঞ্চ থেকে। ১৯৬৫ সালে লরেন্স অলিভিয়ারের ‘ওথেলো’ নাটকে ‘ডেসডিমোনা’ চরিত্রে অভিনয় করে প্রথম অ্যাকাডেমি পুরস্কারের জন্য মনোনীত হন। পরে ১৯৭৮ সালে কমেডি ছবি ‘ক্যালিফোর্নিয়া স্যুট’-এ পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য দ্বিতীয়বারের মতো অস্কার পান। তাঁর সেই জয়ের পর সহ-অভিনেতা মাইকেল কেইন বলেছিলেন, “ম্যাগি কেবল ছবিটি করে সকলের নজর কেড়েছেন, তেমনটা নয়, তিনি গ্র্যান্ড লার্সেনি করেছেন।”ম্যাগির ঝুলিতে অন্যান্য প্রশংসিত চরিত্রগুলির মধ্যে রয়েছে ‘লেডি ব্র্যাকনেল ইন ওয়াইল্ড’-এ তাঁর চরিত্র, এডওয়ার্ড অ্যালবির নাটকে বার্ধক্যের সঙ্গে লড়াই করা ৯২ বছর বয়সী মহিলার চরিত্র এবং ২০০১ সালের ডার্ক কমেডি ছবি ‘গসফোর্ড পার্ক’-এ তাঁর চরিত্র।

আরজি কর কাণ্ডঃ তৃণমূলের নেতা ও অভিনেত্রীকে সাসপেন্ড

১৯৯০ সালে, ম্যাগি রানি এলিজাবেথের কাছ থেকে নাইট উপাধিতে ভূষিত হন এবং ডেম হন। তিনি ভেনেসা রেডগ্রেভ এবং জুডি ডেঞ্চ সহ সেই প্রজন্মের শীর্ষস্থানীয় ব্রিটিশ মহিলা অভিনেত্রীদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করেছিলেন। তাঁর অসাধারণ অভিনয় এবং অনবদ্য ক্যারিয়ার সিনেমা জগতের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর