Madhyamik Question paper leak

ব্যুরো নিউজ, ৩ ফেব্রুয়ারি: গতকাল ছিল মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন। ওইদিন ছিল বাংলা পরীক্ষা। অভিযোগ, প্রথমদিনের পরীক্ষা শেষ হওয়ার আগেই ফোন মারফত পরীক্ষার প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছিলো সোশ্যাল মিডিয়ায়। এরপর প্রশ্নপত্রের উপরে থাকা কিউ আর কোড স্ক্যান করে গ্রেফতার করা হয়েছিলো মালদার দুই পড়ুয়াকে। স্বাভাবিকভাবেই সকলের মনে প্রশ্ন উঠেছিলো এতো নিরাপত্তা, আধুনিক ব্যবস্থাপনা ও প্রশ্নপত্রের উপর কিউ আর কোড থাকা সত্ত্বেও কেন প্রশ্ন ফাঁস হওয়া আটকানো যাচ্ছে না? আজও তার ব্যাতিক্রম ঘটেনি। মাধ্যমিক পরীক্ষার দ্বিতীয় দিনেও ফাঁস হলো ইংরেজির প্রশ্নপত্র!

Madhyamik Exam 2024

প্রশ্নপত্রের উপর কিউ আর কোড! তবুও মাধ্যমিকের প্রশ্ন ফাঁস 

এক্ষেত্রে অনেকে মনে করছেন, যেহেতু কিউ আর কোড ‘ক্রপ’ করা হয় তাই পর্ষদকে খুব সহজেই ফাঁকি দেওয়া সম্ভব। কিন্তু, শনিবার মালদার এনায়েতপুর হাইস্কুলে ইংরেজি প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ২ জন ছাত্রী ও ৪ জন ছাত্র সহ মোট ৬ জনকে গ্রেফতার করে তাদের পরীক্ষা বাতিল করা হয়েছে।

তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা লাল কালি দিয়ে পর্ষদের লাগানো কিউ আর কোড কেটে দিয়েছিলো। পর্ষদ যাতে কোনভাবে তাদের নাগাল না পায় সেই জন্য তারা এই পদক্ষেপ নিয়েছিলো বলে জানা গিয়েছে। কিন্তু, পর্ষদ শেষে ওই লালকালি প্রশ্নপত্রে লাগানো কিউ আর কোডের উপর থেকে সরাতে সক্ষম হয়। এরপর তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয় পর্ষদের তরফে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর