দীপাবলিতে সাবধান

ব্যুরো নিউজ ২২ অক্টোবর : দীপাবলি মানেই আনন্দ, উৎসব আর উজ্জ্বলতার এক বিশেষ পরিবেশ। চারপাশে সাজানো হয় দীপ, লাইট আর রঙ-বেরঙের টুনি বাল্ব দিয়ে।আর এই উৎসবের আনন্দের কথা মাথায় রাখতে গিয়ে আমরা নিজেদের এবং পরিবারের সতর্ক থাকার বিষয়ে ভুলে যাই। তাই, এই আনন্দের মাঝে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত যাতে করে কোনও বিপদে না পড়তে হয়।

ধনতেরাসে এ জিনিসগুলো কিনলে হবে চরম ক্ষতি! সতর্ক থাকুন!

  দেখে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ টিপস।

১. ইলেকট্রিক তার পরীক্ষা করুন: দীপাবলির পরে অনেকেই লাইটগুলো রেখে দেন। কিন্তু দীর্ঘদিন ব্যবহারে তারগুলো নষ্ট হয়ে যেতে পারে। তাই লাইট লাগানোর আগে নিশ্চিত হয়ে নিন যে, তারগুলো ঠিক আছে কিনা। কোনো অংশ ছেঁড়া না থাকলে ভালো।

২. লাইট কেনার সময় পরীক্ষা করুন: দোকানে গিয়ে প্রতিটি লাইট ঠিকভাবে জ্বলছে কিনা দেখে নিন। বাড়িতে এসে আবার পরীক্ষা করে নিন। নাহলে, দীপাবলির রাতে যদি লাইট না জ্বলে, তাহলে আপনার মুশকিলে পড়তে হবে।

৩. আর্থিং নিশ্চিত করুন: যেখানে লাইট লাগাবেন, সেখানকার আর্থিং সঠিক আছে কিনা তা দেখে নিন। সমস্যা হলে বিপদ ঘটতে পারে।

৪. লোহার গ্রিলে সতর্কতা: বারান্দার লোহার গ্রিলে লাইট ঝুলানোর আগে তারগুলো পরীক্ষা করুন। কোনো অংশ ছেঁড়া থাকলে তা বিপজ্জনক হতে পারে।

ঘূর্ণিঝড় ডানার প্রভাবে আবহাওয়া পরিবর্তনে কি বাংলায় শীতের আগমনে ঘটাবে

৫. শিশুদের নিরাপত্তা: এমন জায়গায় লাইট লাগাবেন না যেখানে শিশুদের হাত পৌঁছাতে পারে। আজকাল বাজারে এমন লাইট পাওয়া যায় যা সেফটি প্লাস্টিকে ঢাকা থাকে, সেগুলো ব্যবহার করা যেতে পারে।

৬. প্লাগ ব্যবহারে সাবধানতা: একই প্লাগে অনেকগুলো লাইটের কানেকশন দেবেন না। এতে সর্ট সার্কিট হওয়ার সম্ভাবনা থাকে। প্রতিটি লাইটের জন্য আলাদা প্লাগ ব্যবহার করুন।

৭. সৌর বিদ্যুৎ ব্যবহার: বারান্দা, লন, বা পার্কে সৌর বিদ্যুতে চালিত আলো ব্যবহার করলে খরচ ও পরিবেশ উভয়ই সুরক্ষিত থাকে। এতে আলো জ্বালানো বা নেভানোর সময়ও বাঁচে।

৮. স্মার্ট প্লাগের সুবিধা: স্মার্ট আলো না থাকলে স্মার্ট প্লাগ ব্যবহার করতে পারেন। এটি যে কোনো আলোকে ‘স্মার্ট’ করে তোলে এবং Wi-Fi এর সাহায্যে যেকোনো জায়গা থেকে পরিচালনা করতে পারেন।

এই টিপসগুলো মাথায় রেখে নিরাপদে দীপাবলির আনন্দ উপভোগ করুন। আপনার উৎসব হোক নিরাপদ ও সুখের!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর