lebel fruit photo

ব্যুরো নিউজ ,৫ আগস্ট:ফলের দোকানে আমরা স্টিকার লাগানো ফল দেখি। এই স্টিকারগুলো ফলের গায়ে কেন লাগানো থাকে বা স্টিকার লাগানো ফল গুলোর গুনমান কি বা এগুলো খাওয়া স্বাস্থ্য সম্মত কিনা  সে সম্পর্কে মানুষের ধারণা স্পষ্ট নয়।আমাদের মধ্যে ৯৯% মানুষই  এই বিষয়ে জানি না।আজ আমরা জেনে নেবো এই স্টিকার লাগানোর পেছনের কারন কি এবং কোন গুলোই বা আমরা কিনে খাবো ।সাধারণত আপেল, কমলালেবু এবং অন্যান্য ফলগুলিতেও স্টিকার লাগানো থাকে। বেশিরভাগ মানুষই ভাবেন স্টিকার লাগানো ফলগুলি হয়তো বিদেশ থেকে আমদানি করা,তার মানে এই ফলগুলি ভালো হবে। ফলওয়ালারা স্টিকার লাগানো  ফলগুলো চড়া দামে গ্রাহকদের বিক্রি করেন। আসলে এগুলো মানুষকে বোকা বানানোর কৌশল মাত্র।  স্টিকার ওয়ালা ফলগুলো খাওয়া কি আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো না খারাপ?এই নিয়ে মানুষের মধ্যে অনেক প্রশ্ন।

কোন ফল নিয়ে বিমানে উঠবেন না জেনে নিন

স্টিকার ওয়ালা ফলগুলো খাওয়া কি আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো না খারাপ?

এই সমস্ত প্রশ্নের উত্তর আজকে আমরা জানবো। তার সাথে সাথে এটাও জানবো ফলের দামের সাথে মানুষের স্বাস্থ্যের কোনো যোগ আছে কিনা। কিছু কিছু ফলের গায়ে চার সংখ্যা স্টিকার লাগানো থাকে এবং সেই স্টিকারটি ৪ দিয়ে শুরু হয়। কোন ফলের গায়ে এরকম সংখ্যা দেখলেই বুঝবেন সেই ফলগুলি ফলানোর সময় প্রচুর পরিমাণে কীটনাশক এবং রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছে। আপনি এই ফলগুলো আপনি খুব কম দামে কিনতে পারেন। কীটনাশক এবং রাসায়নিক পদার্থ ব্যবহার করার জন্য এই ফলগুলোর স্বাস্থ্যের পক্ষেও খুব ক্ষতিকর। আবার কিছু ফল আছে যেগুলির গায়ে পাঁচ অঙ্কের সংখ্যা লাগানো স্টিকার থাকে।সেগুলি ৮ সংখ্যা দিয়ে শুরু হয়। এগুলো দেখে বুঝতে হবে যে এই ফলগুলো জিন গতভাবে ফলানো। অর্থাৎ এই ফলগুলি প্রাকৃতিক নয়,বরং পরীক্ষাগারে ফলানো ।এগুলোর দাম রাসায়নিকভাবে ফলানোর থেকে অনেকটাই বেশি দামের হয়। স্বাস্থ্যের জন্য উপকারী হলেও অনেক অপকারিতা ও আছে। তাহলে আপনাদের মনে এখন প্রশ্ন যে তাহলে কোন ফলগুলো কিনব?তাই তো?

এইবার পূজোতে ঘুরে আসুন পাহাড়ে ঘেরা জঙ্গলে দলমা পাহাড়ে

ফলের দোকানে দেখবেন কিছু ফলে আবার পাঁচ অঙ্কের সংখ্যা আটকানো এবং ৯ সংখ্যা দিয়ে শুরু। এই ফলগুলি সাধারণত জৈবিক চাষের দ্বারা ফালানো হয় অর্থাৎ কীটনাশক বা রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় না। এই ফলগুলোর দাম হয় সবচেয়ে বেশি এবং স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। তাহলে জেনে নিলেন তো কোন স্টিকার লাগানো ফলগুলো আপনারা কিনবেন? এবার থেকে আপনারা ফল কেনার ক্ষেত্রে নিশ্চই আর ঠকবেন না।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর