Keep the water tank cool

ব্যুরো নিউজ, ২ মে : আপনার বাড়ির ছাদে জলের ট্যাঙ্ক আছে? কল খুললেই গরম জল পড়ছে? দিন দিন যেভাবে তাপমাত্রার পারদ চড়ছে, তাতে খুব তাড়াতাড়ি ছাদে থাকা ট্যাঙ্কের জল গরম হয়ে যাচ্ছে। ফলে গরমের মধ্যে সেই জল ব্যবহার করতে গেলে ছ্যাঁকা লাগার জোগাড়। তবে বেশ কয়েকটি টিপস ফলো করলে কিন্তু যতই গরম পড়ুক না কেন, ট্যাঙ্কের জল কিন্তু থাকবে ঠান্ডা। ভাবছেন তো কীভাবে সম্ভব? সম্ভব। কিন্তু তারজন্য ছোট্ট কয়েকটি কাজ করতে হবে।

ঘুরে আসি : নিরিবিলিতে সময় কাটাতে চাইলে চলে যান মানসাং-এ

কয়েকটি পদ্ধতি অবলম্বন করলেই হাতে না হাতে ফল মিলবে

সূর্যের আলো সরাসরি ট্যাঙ্কের জল গরম করে। তাই সূর্যের আলো যাতে সরাসরি ট‍্যাঙ্কের গায়ে না লাগে সেই ব‍্যবস্থা করুন। একটি মোটা কাপড় বা ট‍্যাঙ্ক কভার কিনে ট্যাঙ্ক ঢেকে দিন। এটি সূর্যালোককে আটকাবে এবং দীর্ঘ সময়ের জন্য জলকে ঠান্ডা রাখবে।

ট্যাঙ্কের বাইরের দিকে চুন বা মাটির একটি স্তর প্রয়োগ করুন। ট‍্যাঙ্কের গায়ের এই আবরন লাগিয়ে দিন। এই প্রলেপ সরাসরি সূর্যালোক আসতে দেয় না। ফলে জলকে অনেকক্ষণ ঠান্ডা রাখে।

মাটির কলসির জল ঠান্ডা রাখে। ট‍্যাঙ্কের গায়ে মাটি লাগানো থাকলে জলকে খানিকটা ঠান্ডা রাখবে। আমরা জানি গ্রামাঞ্চলে যে বাড়িতে ফ্রিজের ব্যবস্থা নেই, সেখানে কিন্তু মাটির কলসিতে পানীয় জল রাখা থাকে। কারণ মাটির কলসির জল ঠান্ডা থাকে।

গরমে সাদা রঙের পোশাক আরামদায়ক। কারণ সাদা রং সূর্যের রশ্মি শোষণ করে না। ঠিক একই উপায়ে ঠান্ডা রাখা যেতে পারে জলও। ট‍্যাঙ্কের গায়ে সাদা রং করে দিন। সাদা রং করা থাকলে সরাসরি সূর্যরশ্মি ট‍্যাঙ্কে প্রবেশ করতে পারবে না। ফলে সাদা রঙের কারণে তাপও অনেকটাই কম হবে।

জলের ট্যাঙ্কে ঘরের ছাউনি দিয়ে রাখলে ট্যাঙ্কের জল ঠান্ডা থাকবে। গরমের দিনে ট্যাঙ্কের জল ঠান্ডা রাখতে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর