Kami Rita Sherpa climbs Mt Everest for 29th time

ব্যুরো নিউজ, ১২ মে : একবার, দু’বার নয়। ২৯ বার এভারেস্ট জয়ের রেকর্ড গড়েছেন নেপাল পর্বতারোহী কামি রিতা শেরপা।  

ঘুরে আসি: ঘুরে আসুন তুষারস্নাত রিশপ থেকে

29 তম বারের জন্য মাউন্ট এভারেস্টের শীর্ষে নেপালি পর্বতারোহী কামি রিতা শেরপা। রবিবার সকালে তিনি  এভারেস্টের চূড়ায় পৌঁছেছেন বলে জানিয়েছে তার অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা।  

 দুই দশকেরও বেশি সময় ধরে একজন গাইড, শেরপা, যিনি "এভারেস্ট ম্যান" নামেও পরিচিত, 1994 সালে একটি বাণিজ্যিক অভিযানের জন্য কাজ করার সময় প্রথম 8,849-মিটার (29,032-ফুট) এভারেস্ট চূড়ায় উঠেছিলেন। তারপর থেকে তিনি প্রায় প্রতি বছর এভারেস্ট আরোহণ করেছেন। এমনকি ক্লায়েন্টদের গাইড করছেন। গত বছরও দুবার এভারেস্টে আরোহণ করেন তিনি। তবে আজ এভারেস্টের চূড়ায়  ওঠার সময় তার সাথে তার কোন ক্লায়েন্ট ছিল কিনা তা এখনও জানা যায়নি। 

এমনকি বেস ক্যাম্প থেকে গত সপ্তাহে ২৯ বারের মত বিশ্বের শীর্ষে পৌঁছানো নিয়ে একটি পোস্টও করেছিলেন শেরপা।  এর আগে তিনি বলেছিলেন, তিনি শুধু তার কাজ করেছেন, রেকর্ড স্থাপনের পরিকল্পনা করেননি। তিনি পাকিস্তানের বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ K2- সহ অন্যান্য চ্যালেঞ্জিং 8,000 মিটার শৃঙ্গও জয় করেছেন। 

নেপাল এ বছরের বসন্ত পর্বতারোহণের মরশুমে পর্বতারোহীদের জন্য 414টি এভারেস্ট পারমিট জারি করেছে। যা এপ্রিল থেকে জুন পর্যন্ত চলবে। বেশিরভাগ এভারেস্ট প্রত্যাশীকে একজন নেপালি গাইডের সাহায্যে নিয়ে যাওয়া হয়। করোনাভাইরাস মহামারীজনিত কারণে 2020 সালে এটি বন্ধ করার পর প্রথমবারের মতো বিদেশীদের জন্য এই তিব্বতি রুটটি আবার খুলে দেওয়া হয়েছে।
বিশ্বের 10টি সর্বোচ্চ শৃঙ্গের মধ্যে ৮ টি নেপালে। যখন তাপমাত্রা উষ্ণ থাকে সেই বসন্ত সরশুমে  শত শত অভিযাত্রী আসেন। তবে, গত বছর 600-রও বেশি পর্বতারোহী এভারেস্টের চূড়ায় উঠেছিল। তবে এর মধ্যে 18 জনের প্রাণহানিও হয়েছিল।
BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর