jay shankar on India-Iran Deal

ব্যুরো নিউজ, ১৫ মে : আগামী ১০ বছর ইরানের চাবাহার বন্দর পরিচালনা করবে ভারত। গত ১৩ মে তেহরানে ইরানের সঙে এমনই এক ঐতিহাসিক চুক্তি সাক্ষর করল ভারত।

এই প্রথম নিজের দেশের বাইরে অন্য দেশের বন্দর পরিচালনা করবে ভারত। চাবাহার বন্দরকে একটি আঞ্চলিক বাণিজ্য এবং যোগাযোগ কেন্দ্রে পরিণত করার জন্য ইরানকে সহায়তা করবে ভারত। এতদিন, আফগানিস্তান ও মধ্য এশিয়ায় যাওয়ার জন্য ভারতকে পাকিস্তানের উপর দিয়ে যেতে হত। চাবাহার বন্দরের দায়িত্ব মেলায় এবার অনায়াসেই পাকিস্তানকে এড়িয়ে এই যাওয়া যাবে। ফলে ভারতের ক্ষেত্রে বানিজ্য ও যোগাযোগ আরও বেশি সহজ হবে। এমনকি ভবিষ্যতে এই বন্দরকে ইন্টারন্যাশনাল নর্থ-সাউথ ট্রান্সপোর্ট করিডরের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। আর ইরানের সঙে ভারতের চুক্তি স্বাক্ষর নিয়ে প্রতিক্রিয়া দিয়েছে আমেরিকা।

ইরানের সঙে হাত মেলাল ভারত! সাক্ষর হল ঐতিহাসিক চুক্তি!

ভারত ও ইরানের মধ্যে এই চুক্তির বিরোধিতা করেছে আমেরিকা। এর আগে ২০০৩ সালে, ভারত ইরানের চাবাহার বন্দর উন্নয়নের প্রস্তাব দিলে আমেরিকা ইরানের উপরে সন্দেহভাজন পারমাণবিক কার্যকলাপের অভিযোগে নিষেধাজ্ঞা আরোপ করে। আর এবার চাবাহার বন্দর পরিচালনার চুক্তি স্বাক্ষর হলে আমেরিকা তাদের আরোপ করা নিষেধাজ্ঞার কোথা মনে করিয়ে দেয়। তাদের মত, ইরানের সঙ্গে যারাই বাণিজ্যিক চুক্তির কথা ভাবছে, তাদের নিষেধাজ্ঞা নিয়ে সতর্ক থাকা উচিত। কারন, ইরানের উপরে আমেরিকার নিষেধাজ্ঞা জারি রয়ছে।

আর এবার তা নিয়ে আমেরিকাকে যোগ্য জবাব দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। জয়শঙ্কর বলেন, ভারত তার সম্পর্কে স্পষ্ট ধারণা রাখে। স্পষ্ট তার মতামত প্রকাশ করে। বিশ্বের ভালো কাজে অবদান রাখে। এই চুক্তি সকলের লাভের জন্যই। এছাড়াও তিনি বলেন, এটা নিয়ে সংকীর্ণ দৃষ্টিভঙ্গি রাখা উচিত নয়।

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর