ইভিএম নিউজ ব্যুরো, ২৪ মেঃ ( Latest News)  তৃতিয় বারের মতন চাঁদে পাড়িদিচ্ছে ISRO

চন্দ্রযান ২ এর রেশ বজায় রেখে  এবার চন্দ্রযান ৩ লঞ্চ করতে চলেছে ISRO। যত দিন এগোচ্ছে ততই ভারত মহাকাশ গবেষণার ক্ষেত্রে একের পর এক দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। জানাগেছে এই চন্দ্রযান ৩ স্পেসক্রাফ্টটি আগামী জুলাই মাসের মাঝামাঝি সময়ে  চাঁদে পাঠানো যেতে পারে।

মহাকাশ বিভাগের অধীনে থাকা এই জাতীয় মহাকাশ সংস্থার বেঙ্গালুরুতে স্থিত সদর দফতরের একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন, চন্দ্রযান-৩ মিশন জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে নির্ধারিত হয়েছে। ১২ জুলাই এটি লঞ্চ করার সম্ভাবনা রয়েছে। এদিকে, ISRO-র আধিকারিকদের মতে, ল্যান্ডার এবং রোভারে বৈজ্ঞানিক যন্ত্রগুলি  “চাঁদের বিজ্ঞান”-এর “থিম”-এর ওপর কাজ করবে। পাশাপাশি, আরেকটি পরীক্ষামূলক যন্ত্র চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর “স্পেকট্রো-পোলারিমেট্রিক সিগনেচার”-নিয়ে গবেষণা করবে।

এই মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা করবে।

চন্দ্রযান ২ এর থেকে চন্দ্রযান ৩ কিছুটা আলাদা হবে, যেমন- চন্দ্রযান ২-তে ছিল অরবিটার, ল্যান্ডার এবং রোভার। এদিকে, এই স্পেস প্রোগ্রামের তৃতীয় পর্বে ল্যান্ডার, রোভার এবং প্রপালশন মডিউল থাকবে। বর্তমানে চন্দ্রযান ৩ উৎক্ষেপণের প্রস্তুতি চলছে। এমনকি, এই সংক্রান্ত যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা গত মার্চেই সম্পন্ন হয়েছে। চন্দ্রযান ৩ চাঁদের পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ, ভূমিকম্প সংক্রান্ত কার্যকলাপের রিডিংস সহ একাধিক কাজ করতে সক্ষম হবে।

চন্দ্রযান ৩ এর প্রধান উদ্দেশ্য হল- চন্দ্রপৃষ্ঠে নিরাপদে অবতরণ এবং প্রদক্ষিণ করা। ISRO প্রধান এস সোমনাথ সম্প্রতি বলেছেন, “চন্দ্রযান ৩-এর মূল লক্ষ্য হল ল্যান্ডিং। এর জন্য অনেক কাজ করা হয়েছে। যার মধ্যে রয়েছে নতুন উপকরণ তৈরি করা, আরও ভালো অ্যালগরিদম তৈরি করা এবং ফেলিওর মোডের প্রতি নজর দেওয়া।”

শুধু তাই নয়, চন্দ্রযান ৩-এর প্রতিযোগিতা রাশিয়ার মহাকাশযান লুনা ২৫-এর সাথে হবে। উল্লেখ্য যে, লুনা ২৫ আগামী ১৩ জুলাই লঞ্চ করার জন্য প্রস্তুত করা হচ্ছে। ( EVM News)

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর