Iran NEW President

ব্যুরো নিউজ, ৭ জুলাই: ২০ মে বিমান দুর্ঘটনায় মৃত্য়ু হয়েছিল ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। তারপর কেটে গিয়েছে প্রায় দেড় মাস। এই সময়ে কোনও স্থায়ী প্রেসিডেন্ট ছিলনা ইরানে। রাইসির মৃত্যুর পর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব সামলে ছিলেন ভাইস প্রেসিডেন্ট মহম্মদ মোখবর। আর এবার নয়া প্রেসিডেন্ট পেল ইরান।

রথ দেখা কলা বেচার কথা তো সকলেই জানেন, তবে জানেন রথের সঙ্গে রসগোল্লার কী যোগ?

প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হলেন মাসুদ পেজেশকিয়ান। বলা চলে, সইদ জালিলিকে হারিয়ে একপ্রকার নিজের জায়গা ছিনিয়ে নিলেন তিনি।

প্রসঙ্গত, গত ২৮ জুন ইরানে প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচন হয়। কিন্তু ভোটের ফলাফলে দেখা যায়, কোনও প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট পাননি। ফলে ফের দ্বিতীয় দফার নির্বাচন হয় গত শুক্রবার। আর তাতেই জয়ী হন মাসুদ পেজেশকিয়ান। ১ কোটি ৭০ লক্ষ ভোট পান তিনি।

BJP Helpline

এদিকে এবছরই ইরানের সঙ্গে ভারতের চাবাহার চুক্তি চূড়ান্ত হয়। ফলে ইরানে বন্দর পরিচালনার দায়িত্ব নেয় ভারত। এতে করে  দক্ষিণ এশিয়া ও মধ্য এশিয়ার মধ্যে একটি নতুন বাণিজ্য পথ খুলে যাবে। ফলে এই চুক্তি দুই দেশের কাছেই যথেষ্ট গুরুত্বপূর্ণ। এরই মধ্যে ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের পর ভারত -ইরানের সু-সম্পর্ক বজায় থাকে কি না সেই নিয়েও প্রশ্ন উঠছিল। এই প্রসঙ্গে, ইরানের রাষ্ট্রদূত ইরাজ এলাহি জানিয়েছেন, ইরান ও ভারতের সম্পর্ক ও বিদেশনীতিতে কোনও পরিবর্তন হবে না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর