Elections in Pakistan: Independent candidates supported by Imran will not be able to form the government even if they win

ব্যুরো নিউজ, ১১ ফেব্রুয়ারি: দীর্ঘ ধন্দের পর সামনে এলো পাকিস্তানের ভোটের চূড়ান্ত ফলাফল। বৃহস্পতিবার হয় নির্বাচন, তারপর থেকেই শুরু হয় গণনা। কিন্তু তার ৩ দিন পরে প্রকাশ্যে এলো চূড়ান্ত ফল।

টোল নিতে ভরসা জিপিএস, জানাল কেন্দ্র

রবিবার সকালে জানা গিয়েছে পাকিস্তান সাধারণ নির্বাচন ২০২৪-এর চূড়ান্ত ফলাফল। ২৬৬ আসনে ভোট লড়ে জয়ের জন্য প্রয়োজন ১৩৪টি আসন। কিন্তু এই ম্যেজিক ফিগার কোনও দলের ভাগ্যেই জোটেনি। সবথেকে বেশি আসনে জয় পেয়েছে ইমরান সমর্থিত নির্দল প্রার্থীরা। ১০১টি আসন জিতেছে নির্দলপ্রার্থীরা। আর এই ১০১-এর মধ্যে ৯৬ জনই ইমরানের পিটিআই সমর্থিত প্রার্থী।

imrans-candidates-will-not-be-able-to-form-the-government

জিতেও কেন সরকার গড়তে বাধা?

পাকিস্তানের নির্বাচন কমশন ইমরান খানের পিটিআই-এর ভোটে দাঁড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করলে, নির্দল হিসেবে দাঁড়িয়ে ভোট লড়ে ইমরান সমর্থিত প্রার্থীরা। ২৬৬ আসনে ভোট লড়ে ৭৫টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে নওয়াজ শরিফের পিএমএল(এন)। ৫৪টি আসনে তৃতীয় স্থানে আছে বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি।

Advertisement of Hill 2 Ocean

কিন্তু এদিকে, নির্বাচনে সংখ্যা গরিষ্ঠ আসন পেয়েও সরকার গড়তে পারবে না ইমরান খান সমর্থিত নির্দল প্রার্থীরা। সরকার গঠন করতে হলে, নির্দল প্রার্থীদের কোনও একটি স্বীকৃত রাজনৈতিক দলে আসতে হবে। আর সেই দলই সরকার গঠন করবে। এছাড়াও পাকিস্তানের সংসদের মোট আসন সংখ্যা ৩৩৬ টি। যার মধ্যে ভোট হয় ২৬৬ টি আসনে এবং সংরক্ষিত আসন ৭০ টি। এই৭০ টির মধ্যে ৬০টি মহিলাদের জন্য এবং ১০টি অমুসলিমদের জন্য সংরক্ষিত। বিধানসভায় প্রতিটি রাজনৈতিক দলের শক্তির ভিত্তিতে এই ৭০ টি আসন বরাদ্দ হয়। তবে কোনও নির্দলপ্রার্থীকে এই আসন দেওয়া হয় না। তাই কোনও ভাবেই ইমরান সমর্থিত নির্দল প্রার্থীরা সরকার গঠন করতে পারবে না, যতক্ষণ না তারা কোনও রাজনৈতিক দলে যোগ দেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর