Supreme Court

ব্যুরো নিউজ, ১ মার্চ: ফের সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন? তবে সাবধান। তিন সন্তান হলেই মিলবে না আর সরকারি চাকরি। এমনটাই জানাল দেশের শীর্ষ আদালত।

বিধানসভার বাইরে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান বিতর্কে উত্তাল বিধানসভা চত্বর

Advertisement of Hill 2 Ocean

রাজস্থানে দুই সন্তানের নিয়ম চালু থাকলেও মামলাকারী রামজি লাল জাট জানান তিনি ২০১৭ সালে ভারতীয় সেনা থেকে অবসর নিয়ে, ২০১৮ সালে রাজস্থান পুলিশে কন্সটেবল পদে আবেদন জানান। কিন্তু তার সেই আবেদন বাতিল হয়ে যায়। সেই কারণ সামনে আসতেই জানা যায়, ৯৮৯ সালের আইন অনুযায়ী তার সেই আবেদন বাতিল করা হয়েছে। কারন ২০০২ সালের মধ্যে তার দুইয়ের অধীক সন্তান রয়েছে। তবে রাজস্থান সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই রাজস্থান হাইকোর্টে যান মামলাকারী রামজি লাল জাট। কিন্তু সেখানেই আশা খুন্ন হয় লাল জাটের। এরপর শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি। সেখানেও তার আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

If you have more than two children, you will not get a government job

শীর্ষ আদালতের তরফে জানানো হয়, এই আইন মোটেও বৈষম্যমূলক নয়। বিচারপতি সূর্যকান্ত, বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ রাজস্থান সরকারের সিদ্ধান্তেই স্বীকৃতি দেয়। ২০২২ সালের রাজস্থান হাইকোর্টের রায়কেই বহাল রেখে শীর্ষ আদালতের তরফে বলা হয়, “এই আইন নীতির পরিধির অন্তর্গত। এতে হস্তক্ষেপ করার কোনও প্রয়োজন নেই।”এই নিয়ম অনুযায়ী, কোনও দম্পতির দুইয়ের বেশি সন্তান থাকলে, তারা সরকারি চাকরির জন্য গ্রহণযোগ্য হবেন না।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর