houthis-attack-british-tanker-red-sea

ব্যুরো নিউজ ৪ সেপ্টেম্বর: ইয়েমেনের জঙ্গি সংগঠন হাউথি সম্প্রতি ভয়ানক হামলার হুঁশিয়ারি দিয়ে একাধিক জাহাজে ইমেল পাঠিয়েছে। তারই প্রেক্ষিতে ব্রিটেনের একটি তেলবাহী জাহাজে আছড়ে পড়েছে তাদের মিসাইল, যা লোহিত সাগরে একটি ভয়াবহ বিস্ফোরণের সৃষ্টি করেছে। এই ঘটনার ভিডিওটি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে পড়েছে এবং এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

পুজোর ছুটিতে এইবার ঘুরে আসুন ম্যাকলাস্কিগঞ্জ

কি কারনে হামলা করা হল জাহাজে ?

গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা বৃদ্ধি করেছে হাউথিরা। তারা ইজরায়েল-হামাস যুদ্ধে হামাসের পাশে দাঁড়িয়ে বিভিন্ন জাহাজকে টার্গেট করে হামলা চালাচ্ছে। হাউথিরা জানিয়ে দিয়েছে যে, তারা গাজায় প্যালেস্টিনীয়দের সমর্থনে এই হামলা চালাচ্ছে এবং ইজরায়েলি সেনাবাহিনীর কর্মকাণ্ড বন্ধ না হওয়া পর্যন্ত এই আক্রমণ অব্যাহত থাকবে।মাস কয়েক আগে, হাউথিদের তরফে একটি গ্রিসের জাহাজ সংস্থার কাছে হুমকি ইমেল পাঠানো হয়। ওই জাহাজটি অভিযোগ রয়েছে যে, ইজরায়েলি বন্দরে নোঙর করেছিল। সেই জন্য হাউথিদের পক্ষ থেকে সাফভাবে জানানো হয়, যে জাহাজটি ভবিষ্যতে হাউথি হামলার কবলে পড়তে পারে এবং এর জন্য দায়ী থাকবে জাহাজ সংস্থার কর্তৃপক্ষ। নিরাপত্তার কারণে সেই জাহাজ সংস্থার নাম প্রকাশ করা হয়নি।এই ঘটনা প্রকাশ্যে আসার পরই হাউথিদের হামলা শুরু হয়েছে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, ব্রিটিশ তৈলবাহী জাহাজ “কর্ডেলিয়া মুন” এর উপর আছড়ে পড়ছে হাউথিদের মিসাইল, যা সঙ্গে সঙ্গে গোটা জাহাজে আগুন ধরিয়ে দেয়। আল মাসিরা নামক হাউথিদের নিয়ন্ত্রণাধীন টিভি চ্যানেলে এই ভয়াবহ বিস্ফোরণের ভিডিও সম্প্রচার করা হয়েছে।

কেকের স্বাদে বিষের ছোঁয়া সতর্ক থাকুন!

এখন সকলের নজর এই পরিস্থিতির দিকে। লোহিত সাগরের এই হামলার ফলস্বরূপ আন্তর্জাতিক নিরাপত্তা ব্যবস্থা কতটা প্রভাবিত হবে, তা নিয়ে আলোচনা চলছে। পাশাপাশি, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত দ্রুত ব্যবস্থা গ্রহণ করা, যাতে এই ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের পুনরাবৃত্তি না ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর