gi tag for pan

ব্যুরো নিউজ, ২৭ মার্চ: এর আগেই ওপার বাংলার টাঙ্গাইলের শাড়ি, রাজশাহীর মিষ্টি পান পেয়ে গিয়েছে জিআই তকমা। কিন্তু এবার পালা এপার বাংলার। তাই বাংলার পানের জন্য করা হল জিআই আবেদন।

কপালে হাত সুরাপ্রেমীদের! আগামী দেড় মাসে ১৫ দিন বন্ধ থাকবে মদের দোকান

বাংলা পানের জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন বা জিআই তকমা পেতে এবার আবেদন করা হল। এই স্বীকৃতি পাওয়ার জন্য আবেদন করেছে সিল্যাক অ্যান্ড ফরেস্ট প্রোডাক্টস এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল। কোনও এলাকায় কোনও একটি নির্দিষ্ট পণ্য প্রসিদ্ধ হলে, ওই নির্দিষ্ট পণ্যটি সেই এলাকার নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃতি পেতেই জিআই তকমা। যেমন- দার্জিলিং চা, বর্ধমানের সীতাভোগ ও মিহিদানা, বাংলার রসগোল্লা, জয়নগরের মোয়া, পুরুলিয়া ছৌ মুখোশ, সুন্দরবনের মৌবন মধু পেয়েছে এই জিআই তকমা।

Advertisement of Hill 2 Ocean

পশ্চিমবঙ্গে প্রায় ৯০০০ হাজার হেক্টর এলাকায় পান চাষ করা হয়। এর মধ্যে পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ৩২৭০ হাজার হেক্টর, হাওড়া জেলায় প্রায় ২৫০০ হাজার হেক্টর এলাকায় পান চাষ হয়। এছাড়াও হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া জেলায়ও পানের চাষ হয়। এর একটি বড় অংশ রপ্তানিও হয়। তাই বাংলার পান জিআই তকমা পেলে এই পানের রপ্তানির হার আরও বাড়বে। ফলে পান চাষিরা একটু লাভের মুখ দেখবে বলে আশা করছেন পান চাষিদের।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর