ব্যুরো নিউজ, ২০ ফেব্রুয়ারি: ১০০ দিনের কাজ প্রকল্পে গত ২ বছর ধরে বাংলার প্রায় ২৫ লক্ষ মানুষ কাজ করেও তাঁদের প্রাপ্য পারিশ্রমিক টুকুও পাননি। রাজ্য সরকারের দাবি, ওই খাতে কেদ্রের কাছে বাংলার বকেয়া আছে ৭ হাজার কোটি টাকা, যা কেন্দ্র জোর করে আটকে রেখেছে। এর মধ্যে শুধুমাত্র মজুরি বাবদ টাকা রয়েছে ৩৭৩২ কোটি। আগামী ২৬ শে ফেব্রুয়ারি থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০০ দিনের কাজের টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

প্রকল্পের টাকা দিতে টাস্ক ফোর্স গঠন করলো রাজ্য সরকার 

কিন্তু পরে তিনি জানান, শ্রমিকের সংখ্যায় গড়মিলের কারণে তিনি ২৬ ফেব্রুয়ারির পরিবর্তে টাকা দেবেন ১ মার্চ থেকে। সরাসরি সেই টাকা ১০০ দিনের কাজের শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে। এইবার সেই ১০০ দিনের কাজের টাকা মেটাতে টাস্ক ফোর্স গঠন করলো রাজ্য সরকার। এই টাস্ক ফোর্সের প্রধান হিসেবে রয়েছেন পঞ্চায়েত সচিব পি উলগানথন। এছাড়াও তাঁর সাথে রয়েছেন আরও তিন জন আইএএস আধিকারিক।

Formation of State Task Force

সূত্রের খবর, এই টাস্ক ফোর্সে কাজ করবেন মোট আট জন সরকারি আধিকারিক। নবান্ন সূত্রে খবর, টাকা দেওয়ার কাজ যাতে নির্বিঘ্নে হয় তাই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। এই টাকা পাবেন গ্রামাঞ্চলের মোট ২৪ লক্ষ ৫০ হাজার মানুষ। উল্লেখ্য, চলতি বছরের ৩ ফেব্রুয়ারি রেড রোডের ধর্না মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, কেন্দ্র টাকা না দিলেও ১০০ দিনের শ্রমিকদের তাঁদের প্রাপ্য টাকা দেবে রাজ্য সরকার।

Advertisement of Hill 2 Ocean

১০০ দিনের প্রকল্প প্রসঙ্গে রাজ্যের শাসক দলের বক্তব্য মূলত ২ টি। এক, কাজ করানোর পরেও মজুরি আটকে রেখেছে কেন্দ্র। দুই, গত তিন বছর ধরে কেন্দ্রীয় সরকার কোনও টাকা না পাঠানোয় বন্ধ হয়ে রয়েছে মনরেগার কাজ। যার সরাসরি প্রভাব পড়ছে গ্রামীণ অর্থনীতিতে। আর শুধু ১০০ দিনের কাজের টাকাই নয়। সেই তালিকায় রয়েছে আবাস যোজনা, সড়ক যোজনার মতো প্রকল্পও। সেই সমস্ত প্রকল্পের টাকাও কেন্দ্রের কাছে রাজ্য সরকারের পাওনা। মুখ্যমন্ত্রী আরও বলেছিলেন, “লড়াই তো হবেই। লড়াই তো চলবেই। খেলা তো হবেই। তবে আপনাদের টাকা আমরাই দেব। ২১ লক্ষ মানুষের বকেয়া মজুরি ২১ ফেব্রুয়ারি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমরাই পাঠিয়ে দেব”। তাঁর সেই কথা অনুযায়ী এবার কাজ শুরু করলো রাজ্য সরকার। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর