Food SI SALARY

ব্যুরো নিউজ, ৫ মে:  বাংলায় ফুড সাব ইন্সপেক্টর পদে নিয়োগ শুরু হয়েছে। অনেকের মনেই প্রশ্ন থাকে,এই পদে চাকরি করতে গেলে কি যোগ্যতা লাগে? কত টাকা বেতন পান একজন ফুড এসআই? এই বিষয়গুলি না জেনে থাকলে আজ এই প্রতিবেদনের মধ্য দিয়েই সবটাই জানুন।

বাইডেনের ‘জেনোফোবিক’ মন্তব্যের প্রতিক্রিয়া দিলেন জয় শঙ্কর! ঠিক কি বললেন তিনি?

কত টাকা বেতন পান একজন ফুড এসআই?

শিক্ষাগত যোগ্যতা:- Food SI হওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার কিংবা কেন্দ্র সরকারের যেকোনো বোর্ড থেকে মাধ্যমিক বা ওই জাতীয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

মাসিক বেতন: একজন ফুড সাব ইন্সপেক্টর প্রাথমিক ভাবে ২২ হাজার ৭০০ টাকা বেতন পান। তার HRA এবং DA যুক্ত হয়। Food SI এর Pay Scale ২২,৭০০ টাকা থেকে ৫৮,৭৭৫ টাকা পর্যন্ত।

ফুড SI এর ট্রেনিং:- ফুড সাব ইন্সপেক্টর পদে চাকরির জন্য নির্বাচিত হলে ৭ থেকে ১০ দিনের জন্য একটি ট্রেনিং দেওয়া হয়। কলকাতায় হয় এই ট্রেনিং। ট্রেনিং এর মধ্য দিয়ে ফুড সব ইন্সপেক্টর এর বিভিন্ন কাজ এবং নিয়ম বুঝিয়ে দেওয়া হয়।

Food SI এর কাজ:- ফুড সেফটি সংক্রান্ত বিভিন্ন কাজ করেন ফুড সাব ইন্সপেক্টর। নিজের আওতায় থাকা রেশন ডিলারের থেকে প্রতি সপ্তাহে রিপোর্ট নিয়ে সেটা ফুড ইন্সপেক্টরের কাছে পাঠান তিনি। রেশন কার্ড যাচাই করে সেগুলি বাতিল করার কাজ করেন তিনি।

এছাড়াও, একজন ফুড সাব ইন্সপেক্টর নতুন রেশন কার্ড ইস্যু করতে রিপোর্ট জমা দেন। রেশন নিয়ে সমস্যা দেখা দিলে সেটা ভালো ভাবে যাচাই করে ফুড ইন্সপেক্টর এর কাছে রিপোর্ট দেন। রেশন ডিলার গ্রাহকদের সঠিক খাদ্যদ্রব্য দিচ্ছেন কিনা সেটাও দেখেন ফুড সাব ইন্সপেক্টর এর কাজ। বন্যা খরা কিংবা যে কোনো প্রাকৃতিক বিপর্যয়ের সময় খাদ্য বিতরণ করতে হয়।

ফুড SI এর ছুটি:- সপ্তাহে মোট ৫ দিন ডিউটি করেন ফুড সাব ইন্সপেক্টর। সোম থেকে শুক্রবার পর্যন্ত ডিউটি এবং শনি এবং রবিবার দু দিন ছুটি থাকে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর