Fifth Test match in Mohali

প্রবীর বন্দ্যোপাধ্যায়, ৫ মার্চ: ভারতবর্ষের মধ্যে অন্যতম সেরাসুন্দর স্টেডিয়াম নিঃসন্দেহে মোহালি।  আর সেখানেই ৭ মার্চ শুরু হতে চলেছে ভারত- ইংল্যান্ড পঞ্চম তথা শেষ টেস্ট ম্যাচ। ভারত ইতিমধ্যেই ৩-১ ফলে টেস্ট সিরিজ জিতে নিয়েছে। কিন্তু, মোহালির মত প্রায় ৫ ডিগ্রি টেম্পারেচারে ইংল্যান্ড দলের খেলার সুযোগ এখনও হয়নি। তাই বিশেষজ্ঞরা বলছেন শেষ টেস্টে নিজাদের দেশের মত অত্যন্ত মনোরম আবহাওয়ায় ইংল্যান্ড সর্ব শক্তি উজার করে দেবে। তবে বাধা তৈরি করছে আবহাওয়া। কনকনে ঠাণ্ডাতে রয়েছে বৃষ্টির পূর্বাভাষ। মাঝে মধ্যেই রোদের দেখা মিলছে না। কিন্তু, অন্তত ৪ দিন ক্রিকেট খেলা হলে মোহালিতে ফলের সম্ভাবনা প্রবল। আর ইংল্যান্ড যদি অনুকূল আবহাওয়া পেয়ে ফুরফুরে মেজাজে ধৈর্য ধরে ব্যাটিং করতে পারে তবে ম্যাচ ৫০-৫০।

গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিল ফ্রান্স

অপরদিকে জোরুটের মত নির্ভরযোগ্য ব্রিটিশ ব্যাটার স্বীকার করে নিয়েছেন যে মোহালিতে ভারতীয় স্পিনার রবিচন্দন অশ্বিনের কব্জির মোচড় সামাল দেওয়া কঠিন। তিনি সাফ জানিয়েছেন, যে ভারতীয় পেসার জশপ্রীত বুমরা নিঃ সন্দেহে সফল। তা স্বত্বেও সবচেয়ে তাদের বেশি মাথা ব্যাথার কারন অশ্বিন। অশ্বিনে লক্ষ্য সবসময় উইকেট নেওয়া। মোহালির শেষ টেস্ট কার্যত নিয়ম রক্ষার ম্যাচ। তবুও দু’দলের কাছে সেটা চ্যালেঞ্জ। ইংল্যান্ড হারলে তাদের মনোবল পৌঁছাবে শূন্যে। আর ভারত জিতলে বিশ্ব টেস্ট র‍্যাঙ্কিংয়ে তারা উঠে আসবে একেবারে সামনের সারিতে।  গোটা ইংল্যান্ড দল যতটা স্ট্যাটিজি সাজাচ্ছে বুমরার বিরুদ্ধে তার চেয়ে অনেক বেশি সতর্ক অশ্বিনকে নিয়ে। মাইকেল ভন থেকে জোরুট সকলেই বলাছেন পুরনো বলের সঙ্গে নতুন বলেও ভেলকি দেখানর ক্ষমতা রাখে অশ্বিন। বলের সিম কাজে লাগাতে পারে আবার ঠাণ্ডা মাথায় বুদ্ধি প্রয়গ করে টানা আবল করে যায়। অস্ট্রেলিয়ার ম্যাথানলায়ন আর রবিচন্দন অশ্বিন এই দুজনের মধ্যে কে বিশ্ব সেরা তা বলা কঠিন। কার্যত রবিচন্দন অশ্বিন বুঝিয়ে দিয়েছেন যে এই সিরিজের আগে তাকে বসিয়ে রাখা টা বোর্ড কর্তাদের ভুল সিদ্ধান্ত ছিল।

Advertisement of Hill 2 Ocean

ভারতীয় ব্যাটার শুভমান গিল, সরফরাজ খান এবং রোহিত শর্মার মধ্যে যদি কেউ বড় জুটি নিয়ে ৪০০ রানের গণ্ডী টোপকে যেতে পারে তাহলে চাপের মুখে পড়ে যাবে ইংল্যান্ড। কিন্তু কথায় আছে হারার আগে হারেনা ইংল্যান্ড। যে কারনেই হোক গত ৩ টেস্টে ব্রিটিশদের ব্যাটিং এবং বোলিং হতাশ করেছে ক্রিকেটপ্রেমীদের। রবিচন্দন অশ্বিনকে ঘিরে অন্য একটা উন্মাদনাও আছে তা হল মোহালিতে  অশ্বিন খেলবেন তার শতত্তম টেস্ট। তাই আবহাওয়া যতই প্রতিকূল হোক তিকিত বিক্রি হবে সবটাই। ভারত এবং ইংল্যান্ডের ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন ধরমশালায় ইংল্যান্ডের মত আবহাওয়ায় বল সুইং করবে। তাই ব্রিটিশ পেসার অ্যান্ডারসানকে খেলা সহজ হবে না। সেই সঙ্গে এবার সেখআনে খেলছেন ব্রিটিশ উইকেটকিপার ও ব্যাটার জনি বেয়ারস্টোক। তবে তিনি নাম্বেন ব্যাটসম্যান হিসাবেই, কিপার হিসাবে নয়। তবে, জশপ্রীত বুমরা তার বলে কি করবেন তা নিয়ে যথেষ্ট চিন্তিত ব্রিটিশ স্কোয়াড। তাতে বারবার উইকেট দেওয়া জোরুট এখনই প্রমাদ গুনতে শুরু করেছেন। তবে ঠাণ্ডা মাথার রুট চাইবেন আবার একটা সেঞ্চুরি করে ভারতকে চাপে রাখতে।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর