electric supply goutam adain update photo

ব্যুরো নিউজ,২২আগস্ট:রাজ্যে পিএম সূর্য ঘর প্রকল্প কার্যকার না করায় এবার রাজ্যে বিদ্যুৎ বন্টন নেটওয়ার্ক শক্তিশালী ও আধুনিকীকরণের জন্য ফান্ড দেওয়া বন্ধ করলো কেন্দ্রীয় সরকার। ফলে রাজ্যে বিদ্যুতের আধুনিকীকরণ কারিগরি ও বাণিজ্যিক ক্ষতি কমানোর ব্যবস্থা করা স্মার্ট মিটার বসানোর কাজ অনিশ্চিত হয়ে পড়ল।। সেই সঙ্গে ইভি চার্জিংপরিকাটাও তৈরির কাজও বন্ধ হতে চলেছে।

ভারতের সবচেয়ে নোংরা রেল স্টেশন গুলির নাম জানেন? দেখে নিন তালিকা

রাজ্যের তালবাহানায় ক্ষুব্ধ কেন্দ্র

কনিষ্ঠতম আইসিসি চেয়ারম্যান হতে চলেছেন জয় শাহ ?

পশ্চিমবঙ্গ সরকারকে ইতিপূর্বে কেন্দ্রীয় সরকার বারবার পিএম সূর্য ঘর অর্থাৎ সোলার বিদ্যুৎ ব্যবস্থা চালু করতে নির্দেশ দিলেও তা কার্যকর করেনি। আর সেজন্যই রিভ্যাম্পড ডিস্ট্রিবিউশন সেক্টর টিম রূপায়ণের জন্য কেন্দ্র কোন অর্থ দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্যকে। এর ফলে রাজ্যের বৈদ্যুতিক ব্যবস্থা ও আধুনিকীকরণের কাজ প্রায় বন্ধ হয়ে গেল বলেই মনে করছেন ওয়াকিবাল মহলকেন্দ্রের এই সিদ্ধান্তে তীব্র প্রতিবাদ জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। তাদের বক্তব্য বছর তিনেক আগে এই আরডিএসএস প্রকল্প চালুর সময় এ ধরনের পূর্ব শর্ত দেওয়া হয়নি। তাছাড়া ওই প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে কেন্দ্র ৪১০০ কোটি টাকা অনুমোদন করেছে। প্রকল্পের মাঝে এ ধরনের শর্ত চাপিয়ে দেওয়া কোনমতেই মানবে না রাজ্য। কেন্দ্রীয় সরকার অবশ্য তাদের অবস্থানীয় অনট। যদিও রাজ্য সরকার জানিয়েছে যে নিয়ম-কানুন আগেই তৈরি হয়েছে তা বদলানো যায় না।

RG Kar case: কোথায় লুকিয়ে রহস্য? নির্যাতিতার সঙ্গে ডিনার ৪ চিকিৎসকের,গোপন জবানবন্দি চাইছে সিবিআই

কেন্দ্রীয় সরকার পাঁচ বছরের জন্য আরডিএসএস প্রকল্পে ৩ লক্ষ ৩ হাজার ৭৫৮ কোটি টাকা বরাদ্দ করে। কেন্দ্রের এই প্রকল্পে পশ্চিমবঙ্গ সরকার যোগ দিয়ে ১১৮৯৫ কোটি টাকার প্রকল্প তৈরি করে।তার প্রথম পর্যায়ে ৪১০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে ২৪০০ কোটি টাকা দেওয়ার কথা কেন্দ্রীয় সরকারের ও রাজ্য সরকার বাকি ২৫ ও ১৫ শতাংশ অর্থ দেবে। কেন্দ্র এখনো পর্যন্ত ৪০০ কোটি টাকা দিয়েছে। চলতি আগস্ট মাসেই কেন্দ্রীয় সরকার চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছেন যে পিএম সূর্য ঘর প্রকল্প কার্যকর না করলে তারা কোনভাবেই অর্থ বরাদ্দ করবে না।।

Supreme Court: হতবাক বিচারপতিরা!মমতার সরকার,পুলিশের কাজে অবাক,সুপ্রিম প্রশ্নে ঘাম ঝরছে রাজ‍্যের

উল্লেখ্য এ বিষয়ে একটি ত্রিপাক্ষিক চুক্তি করার প্রয়োজন বলে মনে করেন কেন্দ্রীয় বিদ্যুৎ দপ্তর। মোট ৭৫ হাজার কোটি টাকার ও বেশি অর্থ বরাদ্দ করে দেশে প্রায় এক কোটি পরিবারকে সোলার বিদ্যুতের আওতায় আনার লক্ষ্য নিয়েছিল কেন্দ্রীয় সরকার কিন্তু তা রুপায়ন করেন রাজ্য। এই প্রকল্পের অধীনে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য কেন্দ্র ৩০ হাজার টাকা প্রতিটি উপভোক্তা কে দেবে বলে নির্দেশ দেয়। ছাদের ওপর দু কিলো ওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ৬০ হাজার টাকা ও তিন কিলোওয়াট বিদ্যুতের জন্য ৭৮ হাজার টাকা সহায়তা দেবে কেন্দ্র বলে জানিয়েছিল সরকার। ফলে গ্রাম সড়ক যোজনা ও আবাসন প্রকল্পের আওতায় বাড়ি তৈরীর কাজের জন্য যে টাকা একটি পূর্বেই বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার সেই পথ ধরে দেওয়া এবার বন্ধ করে দেওয়া হলো বিদ্যুৎ টি আধুনিকরণের টাকা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর