electric bill for ac

ব্যুরো নিউজ, ১৯ এপ্রিল: দিন দিন যে হারে গরম বাড়ছে, তাতে শুধুমাত্র পাখার হাওয়ায় কিছুই হচ্ছে না। তাই এসি, কুলারের স্মরণাপন্ন হতে হচ্ছে সকলকে। তবে এসি কিনলে বিদ্যুতের বিলের জন্যও কিন্তু চিন্তা থেকে যায়। ঠিকমতো এসির ব্যবহার না জানলে কিন্তু এক ধাক্কায় বিদ্যুতের বিল অনেকটাই বেড়ে যাবে। তাই এসি কিনলে অবশ্যই এই বিষয়গুলির উপর অবশ্যই নজর রাখুন-

গরমের তাপপ্রবাহে ঠোঁট ভিজিয়ে নিন ‘মহব্বত কি শরবত’ দিয়ে! মিলবে দারুণ প্রশান্তি

কয়েকটি বিষয় মাথায় থাকলে কমবে বিদ্যুতের বিল

৪৪ এর কোটা ছাড়াবে এই জেলাগুলি, আপাতত গরম কমার কোনো লক্ষণই নেই

অনেকে ভাবেন কত ডিগ্রিতে এসি চালালে বিদ্যুতের বিল কম আসবে। বিশেষজ্ঞদের মতে ২৪ পয়েন্টে এসি চালালে বিদ্যুতের বিল অনেকটাই কম আসবে। প্রায় ১৮ শতাংশ কমে যাবে বিদ্যুতের বিল। মাথায় রাখবেন ২৩ থেকে ১৮ পয়েন্টে চালালে কিন্তু বিদ্যুতের বিল অনেকটাই বেড়ে যাবে।

এসি চালালে অনেকে ফ্যান চালান। পদ্ধতিটি ঠিক হলেও খেয়াল রাখবেন ফ্যান কিন্তু খুব জোরে চালাবেন না। সেক্ষেত্রে কিন্তু ইলেক্ট্রিক ইউনিট অনেকটাই বেশি খরচ হবে।

ঘরের আয়তন অনু্যায়ী এসি কিনুন। ঘরের আয়তন জেনে কত টন এসি কিনবেন সেটা ঠিক করুন।

এসি মাঝে মাঝে সার্ভিস করান। ফিল্টার পরিষ্কার করুন অথবা সেটি বদলে ফেলুন। এসি-তে দীর্ঘদিন ধরে ময়লা জমলে সেই অবস্থায় এসি চালানে কম্প্রেসারে ক্ষতি হয়।

অনেকে দামের কথা ভেবে পুরনো এসির দিকে ঝোঁকেন। কিন্তু এসি পুরনো হলে শক্তি খরচ বেশি হওয়ার সম্ভাবনা থাকেন। কারণ পুরনো এসিতে স্মার্ট কুলিং বা এনার্জি সেভিং ফিচার থাকে না। তাই বর্তমানে যে আধুনিক সিস্টেম যুক্ত এসিগুলি পাওয়া যায় তা কিনতে পারেন, এতে বিদ্যুৎ খরচ অনেকটাই কমবে।

সব সময় এসি না চালানোয় শ্রেয়। সন্ধ্যের দিকে বাইরে যে হাওয়া দেয় সেটা উপভোগ করুন। জানলা-দরজা খুলে রাখুন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর