Dalbahar_Recipe

শর্মিলা চন্দ্র, ২৯ মে  : গরমের দিনে অনেকেই অতিরিক্ত তেল, মশলা যুক্ত খাবার এড়িয়ে চলেন। যদিও শরীরকে সুস্থ রাখতে অতিরিক্ত তেল, মশলা যুক্ত খাবার না খাওয়াই ভালো। কিন্তু সব সময় হয়তো এটা অনেকেই নানা কারণে মেইনটেন করতে পারেন না। কিন্তু গরমে অনেকেই তেল, মশলা কম খান। মাছ, মাংস, ডিম যতটা সম্ভব অনেকেই এড়িয়ে চলেন। কিন্তু তাই বলে শরীরে পুষ্টির যাতে খাটতি না হয় সেদিকেও কিন্তু খেয়াল রাখা আবশ্যক। নাহলে আবার হিতে বিপরীত হয়ে যেতে পারে। আর সেই কারণেই আজকে আপনাদের সঙ্গে এমন একটি রেসিপি শেয়ার করব পুষ্টি গুণে ভরা, আবার খেতেও বেশ সুস্বাদু। রান্নাও হবে খুব সহজে।

রোজকার চিকেন কষা ও ঝোল বানাতে বানাতে ক্লান্ত? মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন লেমন পেপার চিকেন

গরম ভাতে ডালবাহার কিন্তু মন্দ লাগবে না

উপকরণ-
মটর ডাল ২০০ গ্রাম, মিষ্টিকুমড়ো ১ ফালি, ডগাসহ মিষ্টি কুমড়োর শাক ১ আঁটি, পটোল ৩টে, কাঁকরোল ২টো, ঝিঙে ১টা, মিষ্টি আলু ২টো, কাঁচা লঙ্কা ১০–১২টা, শুকনো লঙ্কা ২–৩টে, তেজপাতা ২–৩টে, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, নুন পরিমাণমতো, হলুদ ১ চা-চামচ।

প্রক্রিয়া-
ডালবাহার বানানোর জন্য প্রথমে মটর ডাল সিদ্ধ করে নিন। ওপরে উল্লেখিত সব সবজি ও শাক পরিষ্কার করে মাপমতো কেটে নিন। সিদ্ধ ডালে পরিমাণমতো জল দিন। এবার কড়াইয়ে নুন, হলুদ ও কাঁচা লঙ্কা দিয়ে ডালটাকে ভালো করে ফোটান। ডাল ভালমতো ফুটতে শুরু করলে একে-একে সবজিগুলি কড়াইয়ে দিন। সবজি খানিকটা সেদ্ধ হয়ে এলে কড়াইয়ে কুমড়ো শাক দিয়ে দিন। এরপর পরিমাণমতো চিনি মেশান। সবজি ও শাক সেদ্ধ হয়ে গেলে ডালটা নামিয়ে নিন
এবার অন্য একটি কড়াই বসিয়ে তার মধ্যে সামান্য ঘি দিন। ঘি গরম হলে শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন দিন। তার মধ্যে সবজি সমেত ডাল ঢেলে দিন। ৩ থেকে ৪ মিনিট ফোটার পর কড়াই নামিয়ে নিন। তৈরি ডালবাহার। এবার গরম ভাতে পরিবেশন করুন। খেতে কিন্তু মন্দ লাগবে না।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর