tips for spotless skin

শর্মিলা চন্দ্র, ২২ মে : টক দই কিন্তু স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার তৈরিতেও দইয়ের প্রয়োজন হয়। তবে শুধু কি খাবার হিসেবে টক দই উপকারী। রূপচর্চাতেও কিন্তু রয়েছে দইয়ের সমান ব্যবহার। তবে তা টক দই। জেনে নিন ত্বকের যত্নে টক দইয়ের কার্যকারিতা।

ঘুরে আসি : কালিম্পংয়ের কিছু অফবিট জায়গা যেখানে পাবেন স্বর্গীয় অনুভূতি

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিশেষ সহায়ক

১) অমসৃণ, রুক্ষ ত্বক নিয়ে চিন্তিত? এক কাপ টক দই ও দুটি কলা চটকে ভালো করে মিশিয়ে নিন। স্নানের আগে পুরো শরীরের লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা রাখুন। তারপর স্নান করে ফেলুন। ত্বকের মসৃণতা ফিরে পাবেন।

২) ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও দইয়ের জুড়ি নেই। টক দই, বেসন ও মধু মিশিয়ে নিন ভালো করে। মুখসহ পুরো শরীরের ত্বকে ব্যবহার করুন। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের রং হবে উজ্জ্বল ও প্রাণবন্ত।

৩) ত্বকের অবাঞ্ছিত লোম নিয়ে অনেকেই সমস্যায় থাকেন। পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন ভাবে এই অবাঞ্ছিত লোম দূরীকরণে সাহায্য করতে পারে দই।
১ টেবিল চামচ টক দই, ২ টেবিল চামচ ময়দা, ১ চা চামচ লেবুর রস ও ১ চিমটি হলুদ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ত্বকে পুরু করে প্রলেপ দিন এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ বার এটি করুন। এই মিশ্রণটি লোমের রং পরিবর্তন করে এবং লোম ওঠার পরিমাণ কমিয়ে দেয়।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর