narendra modi

ব্যুরো নিউজ, ১১ সেপ্টেম্বর:প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন  শিশুদের স্বাস্থ্য ও শিশুমৃত্যু হ্রাসে যথাযথ শৌচাগারের উপস্থিতি অপরিহার্য। এটি সমাজের উন্নতি এবং স্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।প্রতি বছর প্রায় ৬০,০০০ থেকে ৭০,০০০ শিশুর মৃত্যুর হার কমানো সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী মোদীর স্বচ্ছ ভারত মিশনের মাধ্যমে। এই সাফল্য অর্জিত হয়েছে স্বচ্ছ ভারত মিশনের অধীনে নির্মিত আধুনিক শৌচাগারের কারণে। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের সমীক্ষায় এমনই  একটি তথ্য প্রকাশিত হয়েছে।

২০২৪ সালের প্রথম ১০৩ দিনে মোট ৪৭ টি বাঘ হারিয়েছে ভারত

‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে কি প্রকাশিত হয়েছে?

আমেরিকান গবেষকরা সম্প্রতি ৬০০টিরও বেশি জেলার ওপর বিশদ গবেষণা পরিচালনা করেছেন। এই গবেষণা,  আমেরিকার ‘ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট’-এর একটি গবেষকদল ভারতের স্বাস্থ্য ও স্যানিটেশন উন্নয়ন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেছে । গবেষণার জন্য ২০ বছরব্যাপী তথ্য সংগ্রহ করা হয়েছে, যেখানে ৩৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলসহ মোট ৬০০টি জেলার ডেটা অন্তর্ভুক্ত করা হয়েছে।এই গবেষণায় ২০০০ থেকে ২০২০ সালের মধ্যে স্বচ্ছ ভারত মিশনের আওতায় নির্মিত শৌচাগার ব্যবহারের ফলে সাধারণ জনগণের উপর কীভাবে ইতিবাচক প্রভাব পড়েছে তা বিশ্লেষণ করা হয়েছে। বিশেষ করে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুহার কমানোর ক্ষেত্রে এই প্রকল্পের ভূমিকা কেমন ছিল তা পর্যালোচনা করা হয়েছে।

আরজি কর কান্ড : সারা দিনের উপার্জন আন্দোলনকারী ডাক্তারদের হাতে তুলে দিলেন এক কাগজ বিক্রেতা

গবেষণার ফলাফল ‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে প্রকাশিত হয়েছে যে উন্নত স্যানিটেশন সুবিধা শিশুদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। স্বচ্ছ ভারত মিশনের সাফল্য এবং এর সমাজিক প্রভাব সম্পর্কে নতুন প্রমাণ দিয়েছে। প্রকাশিত এই সমীক্ষায় দেখা গিয়েছে, মোদীর স্বচ্ছ ভারত মিশনের অধীনে জেলা পর্যায়ে ১০ শতাংশ শৌচাগার নির্মাণের ফলে গড় শিশুমৃত্যুর হার ০.৯ পয়েন্ট কমেছে এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুহার  ১.১ পয়েন্ট পর্যন্ত হ্রাস পেয়েছে। গবেষকরা এই সমীক্ষার মাধ্যমে প্রমাণ করেছেন যে, ভারতে শৌচাগার নির্মাণ এবং শিশুমৃত্যুর মধ্যে একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

ভারতে এক যুবকের শরীরে মিলল এম পক্সের ভাইরাস। আতঙ্কিত দেশ

সমীক্ষায় আরও প্রকাশিত হয়েছে যে, একটি জেলায় শৌচাগারের ব্যবহার ৩০ শতাংশ বা তার বেশি বৃদ্ধি পেলে শিশু মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমেছে। এই বাস্তবতার ভিত্তিতে, প্রায় ৭০ হাজার শিশুর জীবন রক্ষা পেয়েছে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রতিবেদনের প্রশংসা করেছেন এবং বলেছেন যে, শিশুদের স্বাস্থ্য ও শিশুমৃত্যু হ্রাসে উপযুক্ত শৌচাগার থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি গর্বিত যে ভারত এই প্রচেষ্টায় নেতৃত্ব প্রদান করছে এবং স্বচ্ছ ভারত মিশনের মতো প্রকল্পের মাধ্যমে বিশ্বের কাছে প্রমাণ করেছে যে, পরিষ্কার ও নিরাপদ স্যানিটেশন একটি বিশাল পরিবর্তন আনতে সক্ষম।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, জনস্বাস্থ্যের ব্যাপক উন্নতিতে সঠিক স্যানিটেশন এখন একটি গেম চেঞ্জার হিসেবে কাজ করছে। তিনি আনন্দ প্রকাশ করেছেন যে, এই গবেষণার মাধ্যমে স্বচ্ছ ভারত মিশনের সুফলগুলি বিশ্ব মঞ্চে উন্মোচিত হয়েছে।মোদী আরও উল্লেখ করেছেন যে, এই প্রমাণাদি আমাদের দেখিয়েছে যে, স্যানিটেশন উন্নয়নে দীর্ঘমেয়াদী বিনিয়োগ কেবলমাত্র স্বাস্থ্য সুরক্ষা নয়, বরং সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নেও বিশাল প্রভাব ফেলতে পারে। এর ফলে, ভারতের এই উদ্যোগ অন্য দেশগুলির জন্যও একটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে, যা স্বাস্থ্যকর এবং নিরাপদ পরিবেশ সৃষ্টিতে সহায়ক হতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর