chicken lolipop

পুস্পিতা বড়াল, ১২ মে : আমরা সকলেই বিভিন্ন রেস্তোরাঁ ও কেবিন স্টাইলের চিকেন ললিপপ খেয়ে থাকি, যা খুবই সুস্বাদু। কিন্তু আপনি কি এই খাবারটি বাড়িতে বানানোর কথা কখনো ভেবেছেন বা বানাবেন বলে প্ল্যান করছেন? তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য উপকারি হতে চলেছে। কারন আজ আমরা চিকেন ললিপপের রেসিপি বলতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

সস কিংবা বাদামী পেঁয়াজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের চিকেন ললিপপ

সেনসিটিভ স্কিনে মেকআপের কিছু টিপস

ঘুরে আসি: ঘুরে আসুন তুষারস্নাত রিশপ থেকে

উপকরণ (চিকেন মেরিনেটের জন্য)

মুরগির ডানা ৫০০ গ্রাম,১ চামচ সোয়া সস্, ১ চামচগ্রীন চিলি সস, রেড চিলি সস দেড় টেবিল চামচ, ৪ গ্রাম লবণ, ১/৪ চামচ এমএসজি, আধা চা চামচ ব্ল্যাক পেপার,২ গ্রাম আদা, ২ গ্রাম রসুন, ডিমের সাদা অংশ ১ টেবিল চামচ, ৪ টেবিল চামচ ময়দা,২ টেবিল চামচ কর্নস্টার্চ, ভাজার জন্য ভেজিটেবল অয়েল।

সস বানানোর উপকরণ

ভেজিটেবল অয়েল ১০ গ্রাম, পেঁয়াজ ৫০ গ্রাম, আদা ৫ গ্রাম, রসুন ১২ গ্রাম, চিকেন স্টক ৩ টেবিল চামচ, রেড চিলি সস ৩ টেবিল চামচ,৮ গ্রাম টমেটো কেচাপ, সোয়া সস্ ৮ গ্রাম, ২ টো সোনালী করে ভাজা পেঁয়াজ।

কীভাবে বানাবেন চিকেন ললিপপ? 

চিকেন মেরিনেট করবার জন্য প্রথমে একটি পাত্রে সোয়া সস্, গ্রিন চিলি সস, রেড চিলি সস, লবণ, এমএসজি, আদা, রসুন, গোলমরিচ ও ডিমের সাদা অংশটি ঢেলে নিয়ে,এতে একে একে কেটে রাখা মুরগির ললিপপগুলো দিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষনের জন্য মেরিনেট করতে রেখে দিতে হবে। যতক্ষণ এটি মেরিনেট হচ্ছে ততক্ষণ সস্ তৈরি করে নিতে হবে। সস্ বানানোর জন্য একটি পাত্রে রেড চিলি সস, টমেটো কেচাপ, সোয়া সস একসাথে মিশিয়ে নিতে হবে। এরপর কড়াইগরম করে তাতে ভেজিটেবল অয়েল দিয়ে কয়েকটি পেঁয়াজ ভেজে নিতে হবে। তারপর একে একে আদা, রসুন দিয়ে ৩০ মিনিটের জন্য ভেজে নিতে হবে।

এরপর এতে চিনি দিয়ে সেটিকে ক্যারামেলাইজ করে নিতে হবে। তারপর মরিচ, লবণ, মিক্স করে রাখা সস ও চিকেন স্টক দিয়ে দিতে হবে। সেই মিশ্রণটি আঠালো না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এরপর কড়াইয়ে তেল গরম করে মেরিনেট করার আগে মুরগির ললিপপগুলি ময়দা ও কর্নস্টার্চ দিয়ে একটি শুকনো ব্যাটার তৈরি করে সেগুলো বাদামী না হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। এরপর ভাজা হয়ে গেলে নামিয়ে নিয়ে এক্সট্রা তেল ঝরিয়ে নিতে হবে। এরপর সস কিংবা বাদামী পেঁয়াজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন চিকেন ললিপপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর