Center will provide 300 units of free electricity to 1 crore families

ব্যুরো নিউজ, ১ মার্চ:  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা বৃহস্পতিবার ৭৫ হাজার কোটি টাকার সৌর প্রকল্প অনুমোদন করেছে। যার দারা উপকৃত হবে ১ কোটি পরিবার। ‘প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনা’ ঘোষণা করার সময় কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন যে, এই প্রকল্পের অধীনে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবে সাধারণ মানুষ।

সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচে বিস্তর ফারাক | কেন্দকে কড়া সমালোচনা সুপ্রিম কোর্টের

তিনি এও জানান, “আজকের মন্ত্রিসভার বৈঠক প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত হয়েছে। 'প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনা' আজ অনুমোদিত হয়েছে, এক কোটি পরিবার এই প্রকল্পের অধীনে 300 ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ পাবে। এটি সৌর শক্তি ইকোসিস্টেমকে শক্তিশালী করবে। অনুমান করা হচ্ছে যে, এই প্রকল্পটি উত্পাদন, সরবরাহ, বিক্রয়, ইনস্টলেশন এবং অন্যান্য পরিষেবাগুলি দেওয়ার জন্য প্রায় 17 লক্ষ সরাসরি চাকরি তৈরি হবে"। 
Advertisement of Hill 2 Ocean

এটি বিশেষত আবাসিকদের ছাদে সৌর প্রকল্পগুলি বসানো হবে। এই প্রকল্পে 1 কিলোওয়াট সিস্টেমের জন্য 30,000 টাকা, 2 কিলোওয়াট সিস্টেমের জন্য 60,000 এবং 3 কিলোওয়াট বা তার বেশি সিস্টেমের জন্য 78,000 টাকার ভর্তুকি দেবে কেন্দ্র সরকার। এক্ষেত্রে পরিবারগুলি পোর্টালের মাধ্যমে ভর্তুকির জন্য আবেদন করতে পারে।
সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, গ্রামীণ এলাকায় ছাদে সোলার গ্রহণ যোগ্যতা বাড়াতে প্রতিটি জেলায় একটি করে সৌর বিদ্যুৎ চালিত গ্রাম গড়ে তোলা হবে। 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর