ssc-scam-verdict

ব্যুরো নিউজ, ১ মার্চ: সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচে বিস্তর ফারাক রয়েছে, সেই বিষয়ে কেন্দকে কড়া সমালোচনা সুপ্রিম কোর্টের।

উদাহরণস্বরূপ, একটি সরকারি হাসপাতালে ছানি অস্ত্রোপচারের জন্য 10,000 টাকা পর্যন্ত খরচ হয়। কিন্তু সেখানে একটি বেসরকারি হাসপাতালে  30,000-1,40,000 টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে৷

Advertisement of Hill 2 Ocean

সুপ্রিম কোর্ট এই বিশেষ বৈষম্যের জন্য কঠোর ভূমিকা নিয়েছে। এটি আরও 14 বছর পুরনো ক্লিনিকাল এস্টাব্লিশমেন্ট (কেন্দ্রীয় সরকার) বিধিগুলি বাস্তবায়নের জন্য কেন্দ্রকে পরামর্শ দেয়। যা মেট্রোপলিটন শহর এবং শহরে চিকিৎসা-পদ্ধতির জন্য রাজ্যগুলির সাথে কথা বলে একটি স্ট্যান্ডার্ড হারের বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে বলে জানায়। যার দ্বারা সেই রাজ্যের সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান গুলিতে চিকিৎসার ক্ষেত্রে একই মূল্য নির্ধারিত হবে।  

Lakh নাকি Lac? ব্যাঙ্কের চেক লেখার ক্ষেত্রে কোন শব্দটি সঠিক? জেনে নিন

সুপ্রিম কোর্ট এও জানিয়েছে যে, এক মাসের মধ্যে একটি মানক হারের বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে কেন্দ্রকে। সেই সময়সীমার মধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে রাজ্যগুলির সঙ্গে আলোচনা করেই সেই বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। 

why-is-there-a-huge-difference-in-treatment-costs-in-government-and-private-hospitals

সেক্ষেত্রে যদি কেন্দ্রীয় সরকার কোনও সমাধান খুঁজে পেতে ব্যর্থ হয়, তাহলে আবেদনকারীর আবেদন বিবেচনা করে সিজিএইচএস-নির্ধারিত প্রমিত হার বাস্তবায়নে আদালত হস্তক্ষেপ করবে। 
প্রসঙ্গত, 'ভেটেরান্স ফোরাম ফর ট্রান্সপারেন্সি ইন পাবলিক লাইফ' নামে একটি এনজিও একটি জনস্বার্থ মামলা (পিআইএল) দায়ের করে। আদালতকে ক্লিনিকালের নিয়ম 9 অনুযায়ী রোগীদের জন্য প্রযোজ্য ফি হার নির্ধারণের জন্য কেন্দ্রকে নির্দেশ দিতে বলে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর