Calcutta University image

ব্যুরো নিউজ,৩০ আগস্ট:কলকাতা বিশ্ববিদ্যালয় হোস্টেল গুলিতে বর্তমানে শিক্ষাবর্ষের ছাত্র নন, এমন কেউ থাকতে পারবেন না। আর এমন কেউ যদি থাকে, বিশ্ববিদ্যালয়ের আইন মাফিক তাদের ডিগ্রি বাতিল করে দিতে পারেন কর্তৃপক্ষ এই মর্মে বিজ্ঞপ্তি জারি করলেন।

বিধাননগরে এক তরুণীকে ‘যৌন হেনস্থা’ অভিযোগ

বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি জারি করলেন

যৌন হেনস্থা, টলিউডের ‘সুরক্ষা বন্ধু’ চালু

সাম্প্রতিক বিশ্ববিদ্যালয় কারমাইকেল হোস্টেলে রেগিং এর অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এক আবাসিক ছাত্রের অভিযোগের তীর এক প্রাক্তন ছাত্রের দিকে। কারমাইকেল হোস্টেলের আবাসিক প্রাক্তন ছাত্র ছিলেন। তবে পড়াশোনা শেষ হয়ে গেলেও তিনি এখনও সেখানেই থাকছেন বলে এমনটাই অভিযোগ ওঠে। একবার নয় একাধিকবার ওই প্রাক্তন ছাত্র এমন কাণ্ড করেছেন বলে জানান সেখানকার আবাসিক ছাত্ররা। এই পুরো বিষয়টি নিয়ে ওই নির্যাতিত ছাত্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট থানায় অভিযোগ জানিয়েছে।২০২৩ এ যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রাক্তনদের দ্বারা রেগিং এর শিকার হয়ে মারা গিয়েছিলেন প্রথম বর্ষের এক ছাত্র। সেখান থেকেই অভিযোগ উঠেছিল বিশ্ববিদ্যালয় কোন প্রাক্তন বা প্রাক্তনী হোস্টেলে থাকতে পারবে না। সেই ঘটনার পর যাদবপুর বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি জারি করেছিল। কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই হোস্টেলের ঘটনা আরো একবার প্রাক্তনীদের হোস্টেলে থাকা নিয়ে কর্তৃপক্ষের গাফিলতির প্রশ্ন তুলে দিল।

আরজি কর এফেক্ট!বিচারপতিদের উদ্দেশ্যে তাৎপর্যপূর্ণ বার্তা মোদির

অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত দে শুক্রবার জানালেন,এন্টি র‍্যাগিং কমিটির বিষয়টি নিয়ে এদিন বৈঠক করেন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, অভিযুক্ত প্রাক্তন ছাত্রের বিরুদ্ধে কর্তৃপক্ষ লিখিত অভিযোগ দায়ের করবেন। অবিলম্বে হোস্টেল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে ওই প্রাক্তন ছাত্রকে।এছাড়া উপাচার্য জানান, এই হেনস্তার ঘটনা যখন ঘটে সেই সময় হোস্টেলের সুপার বিশ্ববিদ্যালয় না জানিয়ে কলকাতার বাইরে গিয়েছিলেন। তিনি জানান, আবশ্যিক নন এমন কেউই হোস্টেলে থাকতে পারবেন না। নির্দেশ না মানলে সেই ছাত্রের ডিগ্রী বাতিলের ব্যবস্থা করবে বিশ্ববিদ্যালয়। প্রয়োজন পড়লেও বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে তেমন পদক্ষেপ করা হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর