court

বেআইনি নির্মাণ নিয়ে কড়া পদক্ষেপ কলকাতা হাইকোর্টের

বেআইনি বাড়ি ভাঙার নির্দেশে স্থগিতাদেশ নয়

ব্যুরো নিউজ, ১৯ মার্চ, শর্মিলা চন্দ্র: গার্ডেনরিচে এখনো চলছে উদ্ধার কাজ। এখনো পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯। আহতরা হাসপাতালে চিকিৎসাধীন। এরই মধ্যে এবার বেআইনি নির্মাণের বিষয়ে কড়া পদক্ষেপ কলকাতা হাইকোর্টের। বেআইনিভাবে নির্মীত হয়েছে এমন বাড়ি ভাঙার নির্দেশের উপর কোনও স্থগিতাদেশ দেওয়া হবে না, মঙ্গলবার স্পষ্ট জানালেন বিচারপতি অমৃতা সিনহা।

রাজ্যের নতুন ডিজিপি সঞ্জয় মুখোপাধ্যায়

বড় সিদ্ধান্ত বেসরকারি বাস সংগঠনগুলির! লোকসভা নির্বাচনের কারণে তিন দিনের বাস ধর্মঘট স্থগিত!

বেআইনি বাড়ি ভাঙার নির্দেশে স্থগিতাদেশ নয়

মঙ্গলবার বিচারপতি সিনহার এজলাসে এই সংক্রান্তু তিনটি মামলার আবেদন করেন আইনজীবীরা। কিন্তু প্রতিটি মামলাই খারিজ করে দেন তিনি। এই দিনে শুনানিতে তিনি জানান, বাড়ি ভাঙার নির্দেশ সংক্রান্ত কোন মামলাই শুনব না, যে আদালতই নির্দেশ দিক সেটাই থাকবে। তিনি আরও বলেন, আগে মানুষের জীবন সুরক্ষিত হোক, আদালত এই ধরনের মামলায় কোনও হস্তক্ষেপ করবে না।

এদিন আইনজীবীদের তরফে জানানো হয়, হাইকোর্ট বেআইনি বাড়ি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে। বিচারপতি সিনহার এজলাসে সেই নির্দেশে স্থগিতাদেশের আবেদন করেন তাঁরা। কিন্তু বিচারপতি সেই আবেদন গ্রহণ করেননি। তিনি এই ধরনের কোনও আবেদন শুনতেই নারাজ ছিলেন। এই প্রসঙ্গে তিনি বলেন, আদালতের নির্দেশে ওই সব নির্মাণ ভাঙা হয়ে থাকলে ফের শুনানি সম্ভব নয়। আগের নির্দেশই বহাল থাকবে। কোনও বেআইনি নির্মাণ বরদাস্ত করা হবে না।

অন্যদিকে, গার্ডেনরিচে যে বহুতলটি ভেঙে এত বড় দুর্ঘটনা ঘটে গেল সেটি বেআইনিভাবে নির্মাণ করা হচ্ছিল বলে কার্য তো স্বীকার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মেয়র ফিরহাদ হাকিম। পুলিশকে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন তাঁরা। কিন্তু প্রশাসন এবং পুরসভার চোখের সামনে কিভাবে বেআইনি নির্মাণ চলছিল তা নিয়ে প্রশ্ন উঠছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর