সিএএ কেন দরকার

 

 

ব্যুরো নিউজ, ১২ মার্চ: গত কয়েকদিন ধরে CAA বা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট নিয়ে তোলপাড় রাজ্য রাজনীতি। অনেক মানুষই জানেন না যে এই CAA বা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট আসলে কী।আসুন তবে জেনে নেওয়া যাক নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

refugee

CAA বা নাগরিকত্ব সংশোধনী বিল আসলে কী?

CAA বা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট হল একটি পুরনো বিলের সংশোধিত রূপ।এটি সংসদের উচ্চকক্ষে পাশ হয়েছে ১১ ডিসেম্বর ২০১৯ এ। এই আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন এমন সংখ্যালঘুরা নাগরিকত্ব পাবেন। হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি, খ্রিস্টান ধর্মাবলম্বী, যাঁরা ধর্মীয় উৎপীড়নের কারণে এ দেশে আশ্রয় নিয়েছেন, তাঁদের নাগরিকত্ব দিতেই এই আইন।

আমিত শা কি বলেছেন

কারা এই নাগরিকত্ব পাবেন?

ভারতে যে সব শরণার্থীরা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে এসেছেন এবং স্থায়ী ভাবে বসবাস করছেন, তাঁদের প্রদান করা হবে নাগরিকত্ব। সঙ্গে দিতে হবে ভিসা অথবা ইমিগ্রেশন স্ট্যাম্প। ভারতীয় নাগরিকত্ব পাবেন পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে এ দেশে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মের মানুষরা।এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে কারও নাগরিকত্ব কি কেড়ে নেওয়া হবে?না কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। একথা জানিয়েছেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

CAA আসলে নেতিবাচক নয় এটি কেন্দ্রীয় সরকারের ইতিবাচক উদ্যোগ।

 

কী কী নথি লাগবে নাগরিকত্বের জন্য?

অনলাইন ফর্মে তফসিল ১এ-এর অধীনে ৯ ধরনের নথি চাওয়া হয়েছে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য। যেখানে তফসিল ১বি-এর অধীনে ২০ ধরনের নথি এবং তফসিল ১ সি-এর অধীনে হলফনামা দিতে হবে। ‘তাঁরা ওই ৩ দেশের অমুসলিম উদ্বাস্তু’ সেই কথাটি আবেদনপত্রে উল্লেখ করতে হবে। এজন্য লাগবে –

1,পাসপোর্ট
2.জন্মের শংসাপত্র
3.শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র
4.ড্রাইভিং লাইসেন্স
5.রেশন কার্ড
6.প্যান কার্ড
7.জমির নথি
8.বিদ্যুতের বিল
9.বিয়ের শংসাপত্র

এবার মতুয়া অধ্যুষিত এলাকায় বাতিল আধার কার্ড

সরকারি পোর্টাল https:/indiancitizenshiponline.nic.in- ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে জেলা কমিটির কাছে পাঠানো হবে আবেদনপত্রটি। তারপরে এমপাওয়ার্ড কমিটিতে সেটি পাঠানো হবে। এরপর ওই কমিটি নাগরিকত্ব প্রদান নিয়ে সিদ্ধান্ত নেবে। সেন্সাস প্রক্রিয়ার ডিরক্টর এই কমিটির প্রধান হবেন। এছাড়া উপস্থিত থাকবেন আরও ৭ সদস্য।আইবি, ফরেন, রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস, পোস্ট অফিস, স্টেট ইনফরমেশন অফিসারও থাকবেন তাঁদের মধ্যে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর