Buddhadev Bhattacharya

ব্যুরো নিউজ, ৫ মে:  প্রথমবার ভোট প্রচারে AI সঞ্চালিকার ব্যবহার করে তাক লাগিয়ে দিয়েছিল বামেরা। লোকসভা নির্বাচনে স্যোশাল মিডিয়ায় বামেদের প্রচারে ব্যবহার করা হয়েছিল AI সঞ্চালিকা ‘সমতা’-কে। সেই প্রথমবার কোনও রাজনৈতিক দলের পক্ষ থেকে লোকসভা নির্বাচনে ব্যবহার করা হয়েছিল কৃত্রিম বুদ্ধিমত্তার সঞ্চালিকা। আর এবার সোশ্যাল মিডিয়ায় বুদ্ধ বাবুর কৃত্রিম বুদ্ধিমত্তা!
নিজ্জর কাণ্ডে মুখ খুললেন জয়শঙ্কর
ব্রাজিলে বন্যা-ভূমিধস, মৃত্যু কমপক্ষে ৫৬ জনের

এবার সামাজিক মাধ্যমে অডিও-ভিস্যুয়াল বার্তাদিতে দেখা গেল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। সোশ্যাল মিডিয়ায় বঙ্গ সিপিএমের পেজে সেই ছবিও পোস্ট করা হয়। আর সেখানে লেখা, এভাবেও ফিরে আসা যায়…
বুদ্ধদেব ভট্টাচর্যের এআই নির্মিত সেই ভিডিওতে অবিকল যেনও বুদ্ধদেব ভট্টাচার্যরই স্বর শোনা গিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা এআই-এর মাধ্যমে অডিও -ভিস্যুয়ালি বেশ কিছু বার্তা দেওয়া হয়। সেখানে বুদ্ধদেব ভট্টাচার্যর ‘সামনে লড়াই, এ লড়াই লড়তে হবে…’ এই স্লোগানও শোনা যায়।

তবে বর্তমানে অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য। তাই এই এআই বুদ্ধিমত্তার মাধ্যমে তার মুখ ব্যবহার করে বার্তা দেওয়ার বিষয়টি নিয়ে প্রশ্ন ওঠে। সোশ্যাল মিডিয়া সমালোচনাও শুরু হয়। প্রশ্ন ওঠে যে, অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য কি জানেন যে এআই-র মাধ্যমে তার কণ্ঠস্বর ও ভিডিও প্রকাশ করা হয়েছে?
তবে এ বিষয়ে সিপিএম-এর পক্ষ থেকে অবিন মিত্র বলেন, ‘আমরা ওনার কাছে গোটা লেখাটি শুনিয়অনা এবং ওনার সম্মতি নিয়েই এই ভিডিও প্রকাশ করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর