flood in brazil

ব্যুরো নিউজ, ৫ মে: ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্যে কয়েকদিন ধরেই ভারী বৃষ্টি। তার জেরেই ব্যাপক বন্যা ও ভূমিধস। ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জন।

নিজ্জর কাণ্ডে মুখ খুললেন জয়শঙ্কর

বায়ুসেনার কনভয়ে জঙ্গি হামলা! ফিরে এল পুলওয়ামার স্মৃতি! 

গত শনিবার ঝড়-বৃষ্টি শুরু হয় সেখানে। আর তার জেরে ঘরছাড়া প্রায় ২৫ হাজারেরও বেশি বাসিন্দা। এই ঝড়-বৃষ্টি, ভূমিধস, বন্যা পরিস্থিতিতে কমপক্ষে ৫ লক্ষ মানুষ বিশুদ্ধ জল ও বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গড় তাপমাত্রার তারতম্য, বেশি আর্দ্রতা জনিত কারনে লাতিন আমেরিকার এই দেশটিতে চরম আবহাওয়ার সৃষ্টি হয়েছে। গতকাল পরিস্থিতি পৌঁছায় চরমে। আর তাতেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জন। তবে এই অঞ্চলে এই মুহূর্তেই আবহাওয়ার তেমন কোনও বদল হবেনা। পরস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আরও বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলেই জানানো হয়েছে।

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্যের বেশিরভাগ রাজ্যই বর্তমানে ক্ষতির মুখে। বহু মানুষ বিশুদ্ধ জল ও বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্যা ও ভূমিধসের জেরে এলাকায় রাস্তা ও সেতু ভেঙে পড়েছে। পোর্তো আলেগ্রেতে গুয়াইবা নদীর জলের মাত্রা বেড়ে যাওয়ায় বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। এতে আশপাশের বেশ কিছু এলাকাও জলের তড়ে তলিয়ে গেছে।এই পরিস্থিতিতে পোর্তো আলেগ্রের আন্তর্জাতিক বিমানবন্দরে অনির্দিষ্টকালের জন্য সমস্ত ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর