BJP

ব্যুরো নিউজ,১১ জুন : সুকান্ত মজুমদারের কেন্দ্রে মন্ত্রীত্ব পাওয়া একপ্রকার নিশ্চিত হওয়ার পর থেকে রাজ্য বিজেপির সভাপতি কে হবেন সেই নিয়ে জল্পনা চলছে। প্রসঙ্গত সুকান্ত মজুমদার এবার কেন্দ্রে শিক্ষা ও উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীর পদ পেয়েছেন। অন্যদিকে বিজেপিতে যেহেতু এক ব্যক্তি এক পথ নীতি মানা হয় সেক্ষেত্রে প্রশ্ন উঠছে সেই ধারা মেনে সুকান্ত মজুমদারকে যদি পথ ছাড়তে হয় তাহলে এবার বঙ্গ বিজেপির দায়িত্ব কে পাবেন? উঠে আসছে একাধিক নাম।

মোদীর মন্ত্রীসভায় কে কোন দায়িত্ব পেলেন?

তালিকায় উঠে আসছে একাধিক নাম

প্রথমেই যে নাম নিয়ে জল্পনা চলছে সেটি হল দিলীপ ঘোষ। উল্লেখ্য তার নেতৃত্বে ২০১৯ এ লোকসভা নির্বাচনে বিজেপির সাংসদ সংখ্যা দুই থেকে ১৮ তে পৌঁছেছিল। অন্যদিকে একুশের বিধানসভা নির্বাচনেও সাফল্যের গ্রাফ অনেকটাই বেড়েছিল। বিধায়ক সংখ্যা তিন থেকে বেড়ে হয়েছিল ৭৭। আরএসএস এর অত্যন্ত ঘনিষ্ঠ দিলিপ ঘোষ। একটা সময় তিনি সংঘের প্রচারকও ছিলেন। রাজনীতিতে আসার পর বিজেপির রাশ শক্ত হাতে ধরে রেখেছিলেন বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। তাই বঙ্গ বিজেপির দায়িত্ব আবার তার কাঁধেই যেতে পারে বলে গুঞ্জন চলছে।

দায়িত্ব পেয়েই ‘ফুল দমে’ কাজে নেমে পড়েছেন মন্ত্রীরা

এরপর যে নামটি উঠে আসছে সেটি হল শুভেন্দু অধিকারী। ২৪ এর লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচারে ঝড় তুলতে দেখা গেছে তাঁকে। তবে শুভেন্দু অধিকারী যেহেতু বর্তমানে বিধানসভার বিরোধী দলনেতা সে ক্ষেত্রে তাকে রাজ্য বিজেপির সভাপতি করাটা বাধা হয়ে দাঁড়াতে পারে। কারণ বিজেপির এক ব্যক্তি, এক পদ নীতি। তবে ব্যতিক্রমও রয়েছে। রাজনীতি কারবারিদের একাংশ বলছেন জি কিষেন রেড্ডির কথাই যদি বলা হয় তিনি তেলঙ্গানার বিজেপি সভাপতি আবার দ্বিতীয় মোদী সরকারের মন্ত্রী সভায় পর্যটন মন্ত্রী ছিলেন।

BJP Helpline

এরপর রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায়ের নাম নিয়েও গুঞ্জন শোনা যাচ্ছে। তিনিও আরএসএস এর ঘনিষ্ঠ। তবে তিনি বঙ্গ বিজেপির দায়িত্ব কতটা পারদর্শীতার সঙ্গে পালন করতে পারবেন সেই নিয়েও প্রশ্ন উঠছে।

বিজেপির দুবারের সাংসদ জগন্নাথ সরকার বা জ্যোতির্ময় সিং মাহাতোর নামও সূত্র মারফত জানা যাচ্ছে। একজন মতুয়া সম্প্রদায়ভুক্ত ও একজন আদিবাসী সম্প্রদায়ের। তবে গোটা রাজ্যের সাংগঠনিক দায়িত্ব সামলাতে কতটা পারদর্শী সেই নিয়েও উঠছে প্রশ্ন।

বিজেপি রাজ্য সভাপতি পদে দায়িত্বের ক্ষেত্রে উঠে আসছে মহিলা নামও। রাজ্য বিজেপির মহিলা মোর্চার প্রাক্তন সভানেত্রী লকেট চট্টোপাধ্যায় রাজ্য বিজেপির সভাপতির দায়িত্ব পেতে পারেন বলে শোনা যাচ্ছে। ভিন রাজ্যের সাংগঠনিক দায়িত্ব সামলানোর পর, এবার যদি রাজ্যের সংগঠনের দায়িত্ব পান সেক্ষেত্রে নজির তৈরি হবে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। এখন দেখার আগামী দিনে বঙ্গ বিজেপির দায়িত্ব কার হাতে যাবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর