west bengal kolkata

ব্যুরো নিউজ,৩০ আগস্ট: কেন্দ্রীয় সরকার যে 12 টি ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি তৈরির অনুমোদন দিয়েছে তাতে বঞ্চিতই রয়ে গেল বাংলা। আর তাই নিয়েই সরব হয়েছে রাজ্যের তৃণমূল কংগ্রেস ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ,রাজস্থান প্রভৃতি রাজ্যের নাম তালিকায় থাকলেও পশ্চিমবঙ্গের নাম নেই ফলে এ রাজ্যে ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি তৈরি অনুমোদন দেয়নি কেন্দ্রীয় মন্ত্রিসভা।

“The Pregnancy Bible “বইয়ের নাম পাল্টাতে চান না করিনা কাপুর খান

বাংলার জন্য রেলপথে বরাদ্দ সাড়ে ছ হাজার কোটি টাকা

বিহারের গোয়া, উত্তরপ্রদেশের আগ্রা, প্রয়াগরাজ,রাজস্থানের যোধপুর, পালি, মারওয়ার উত্তরাখণ্ডের খুরপিয়া, পাঞ্জাবের রাজপুরা-পাতিয়ালা অন্ধ্রপ্রদেশের ওরভাকল, তেলেঙ্গানার কোপার্থি , জাহিরবাগ ,মহারাষ্ট্রের দীঘিপোর্ট কেরালার পাল্লাকাদ প্রভৃতির নাম তালিকায় থাকলেও নাম নেই পশ্চিমবঙ্গের।আর তাই নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস।কেন্দ্রের পরিকল্পনা অনুযায়ী ওই স্মার্ট সিটিতে ভারী শিল্প ছাড়াও ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানাও থাকছে। পরিবেশবান্ধব এই স্মার্ট সিটি হবে আধুনিক মানের।

অপেক্ষার অবসান ঘটিয়ে বাজারে আসতে চলেছে আইফোন 16 ঘোষণা করলেও অ্যাপেল সংস্থা

সেখানে 24 ঘন্টা থাকবে বিদ্যুৎ ও জল সরবরাহের ব্যবস্থা। তবে বাংলা ওড়িশা ঝাড়খণ্ডের জন্য নতুন রেল প্রকল্পের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেজন্য খরচ হবে 6456 কোটি টাকা। ওই অর্থে 300 কিলোমিটার নতুন রেললাইন তৈরি করা হবে সেই সঙ্গে পরিকাঠামো এবং শিল্পের উপযোগী আধুনিক ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে বলে আশা কেন্দ্রীয় মন্ত্রিসভার। যদি রেলপথ ঠিকভাবে তৈরি হয় তবে তার সংলগ্ন এলাকায় পশ্চিমবাংলা , ওড়িশা প্রভৃতি রাজ্যে শিল্পায়নের সুযোগ বাড়বে বলেই মনে করছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে সেই আশ্বাস বাণীতে কোনভাবেই সন্তুষ্ট হচ্ছে না তৃণমূল ।তারা এই পরিকল্পনাকে বাংলার প্রতি বঞ্চনা বলেই মনে করছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর