artist-teacher-lakshmi-idol

ব্যুরো নিউজ ১৬ অক্টোবর : পেশায় শিক্ষক, কিন্তু শিল্পের প্রতি তার ভালোবাসা অদম্য। ১৮ বছর ধরে নিজের হাতে লক্ষ্মী প্রতিমা গড়ছেন শংকর মুখোপাধ্যায়। এবার তিনি তৈরি করেছেন দেড় ফুটের একটি অসাধারণ লক্ষ্মী প্রতিমা। পুরুলিয়ার বেলকুড়ি রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনের সংস্কৃতির শিক্ষক শংকর এবার পাট শিল্পকে কাজে লাগিয়ে নতুন থিমে দেবীর আলয় গড়েছেন।

নীরব মোদীর ২৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত: নতুন পদক্ষেপ ইডির

শংকরের কাজের বিশেষত্ব

শংকরের কাজের বিশেষত্ব হল, তিনি ১১ রকমের মাটি দিয়ে প্রতিমা তৈরি করেন। গত দুবছরে তিনি বদ্রিনাথের মাটিও ব্যবহার করছেন, যা মহালয়ার আগে তিনি ভাসান দেন টবে। পরের বছর ওই মাটিতেই আবার গড়ে ওঠে মায়ের প্রতিমা। প্রতিমার শাড়ি তিনি নিজেই তৈরি করেন, এবারের শাড়ি সিনথেটিক জরি দিয়ে ব্রোকেট।শংকরের কাজের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল, তিনি পরিবেশ রক্ষায় সচেতন। পাটের পাশাপাশি সামান্য থার্মোকল ব্যবহার করে পরিবেশের ক্ষতি না করার বার্তা দেন। তার লক্ষ্মী প্রতিমা সোনালি অলঙ্কারে সাজানো, যাতে সোনার হার, কানের দুল, কোমরবন্ধনী ও অন্যান্য অলঙ্কার রয়েছে।

করোনার পর এবারের পুজোর ভিড় ফিরিয়ে দিল ব্যবসার প্রাণ

দেবীর আলয়ের মাঝে তিনি একটি অগ্নিকুণ্ড তৈরি করেছেন। শিক্ষকের মতে, “সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার জন্য এই অগ্নিকুণ্ডে আহুতি দেওয়া হবে।” আলয়ের দুপাশে রয়েছে সরোবর, যেখানে প্রস্ফুটিত কমল থাকবে, যা তার প্রার্থনার প্রতীক।শংকর দীর্ঘ দুই মাস ধরে এই কাজ করছেন। যদিও মাঝে শরীর খারাপ ছিল, তবুও তার কাজ শহরের মানুষজনের নজর কাড়তে সক্ষম হয়েছে। ছোটবেলা থেকেই তিনি শিল্পের প্রতি আকৃষ্ট ছিলেন, কুমোর পাড়ায় বসে মাতৃপ্রতিমার টানে মূর্তি তৈরির দিকে এগিয়ে গেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর