স্বস্তি

লাবনী চৌধুরী, ৭ ডিসেম্বর: AIIMS রিপোর্টে স্বস্তি! দিল্লিতে নিউমোনিয়ার ঘটনাগুলি চীনের সঙ্গে যুক্ত নয়

AIIMS-এর রিপোর্টে স্বস্তি। দিল্লিতে বেশ কিছু নিউমোনিয়ার ঘটনা ঘটেছে যা অত্যন্ত উদ্বেগজনক। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) একটি রিপোর্ট পেশ করেছে। যেখানে AIIMS স্পষ্ট দাবি করেছে যে, দিল্লিতে জর নিয়ে ভর্তি হওয়া কেস গুলির সঙ্গে চীনে শিশুদের শ্বাসযন্ত্রের সংক্রমণের কোনও সম্পর্ক নেই।

কাগজের গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ড

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, চীনে শিশুদের শ্বাসযন্ত্রের সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধির সাথে এইমস দিল্লিতে নিউমোনিয়ার ক্ষেত্রে কোনও যোগসূত্র নেই।

৭ ডিসেম্বর কেন্দ্র সরকার একটি বিবৃতিতে জানিয়েছে, গণমাধ্যমে এই ২টি ঘটনার মধ্যে যোগসূত্র দাবি করা হচ্ছে। সম্প্রতি এমন চর্চা চলছে যে, দেশে মাইকোপ্লাজমা দ্বারা সৃষ্ট নিউমোনিয়ার ঘটনাগুলি চীনে শিশুদের শ্বাসযন্ত্রের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সঙ্গে যুক্ত, যা একেবারেই ভিত্তিহীন, ও বিভ্রান্তিকর।

দিল্লির AIIMS-এ চলমান গবেষণার অংশ হিসাবে গত এপ্রিল থেকে সেপ্টেম্বর এই ৬ মাসে সাতটি ঘটনা শনাক্ত করা হয়েছে।নিউমোনিয়া জনিত যে সকল রোগী ভর্তি হয়েছে তার মধ্যে সাতটি কেস শনাক্ত করেছে দিল্লি AIIMS, যা চীন-সহ বিশ্বের কিছু জায়গা থেকে রিপোর্ট করা শিশুদের মধ্যে শ্বাসযন্ত্রের সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধির সঙ্গে কোনও সম্পর্ক নেই এবং চিন্তার কোনও কারণ নেই বলে জানিয়েছে মন্ত্রণালয়। 

মন্ত্রক আরও জানিয়েছে যে, জানুয়ারী 2023 থেকে আজ অবধি, AIIMS দিল্লিতে পরীক্ষা করা 611টি নমুনায় কোনও মাইকোপ্লাজমা নিউমোনিয়া সনাক্ত করা যায়নি। মাইকোপ্লাজমা নিউমোনিয়ার সবচেয়ে সাধারণ কারণ ব্যাকটেরিয়া। এই ধরনের সমস্ত সংক্রমণের প্রায় 15-30 শতাংশের কারণ এটি। ভারতের কোনো অংশ থেকে এই ধরনের  সংক্রমণের বৃদ্ধির খবর পাওয়া যায়নি,” এমনটাই জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর