AI app UPSC prelims exam

ব্যুরো নিউজ, ১৯ জুন: AI অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর এই ক্রিত্তিম বুদ্ধিমত্তার ফলে গোটা বিশ্ব জুড়ে একটাই প্রশ্ন সকলের মনে দানা বেঁধেছে। এআই এর জন্য ফলে কি চাকরি যাবে হাজার হাজার মানুষের?

শ্রবণশক্তি হারিয়েছেন গায়িকা অলকা ইয়াগনিক

কঠিন কঠিন প্রোগ্রামিং, কোডিং নির্ভুল ভাবে চটজলদি করে ফেলতে পারে এই কৃত্তিম বুদ্ধিমত্তা। এছাড়াও অন্যান্য কাজেও সে সিদ্ধহস্ত। ফলে কর্মক্ষেত্রে মানুষের বিকল্প হিসাবে মানুষের দারা তৈরি এই এআই যে মানুষের পেটেই থাবা বসাবে না এ বলা চলেনা!

এদিকে সম্প্রতি ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসে AI, তাতেই তাক লাগিয়ে দিয়েছে ভারতীয় কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ‘PadhAI’ অ্যাপ। মাত্র ৭ মিনিটেই UPSC প্রিলিম শেষ করে তাক লাগিয়ে দিয়েছে।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)- এর পরীক্ষা ভারতের সবথেকে কঠিন চাকরির পরীক্ষাগুলির মধ্যে একটি। আর সেই পরীক্ষাতেই ২০০-র মধ্যে এই অ্যাপ ১৭০-এর বেশি নম্বর পেয়েছে। যা গত ১০ বছরে ইউপিএসসি পরীক্ষায় এত বেশি নম্বর কেউ পায়নি।

আর এর ফলেই প্রশ্ন উঠতে শুরু করেছে, IAS -এর মত অন্যান্য সরকারি পদেও নিজের জায়গা করে নেবে কৃত্তিম বুদ্ধিমত্তা?

নয়া দিল্লির ‘দ্য ললিত’ হোটেলে আয়োজিত হয় এই পরীক্ষার। ইউপিএসসি ও সংবাদমাধ্যমের সামনেই পরীক্ষা হয়। এআই- এর UPSC -র প্রশ্নপত্রের সমাধান করার লাইভ-স্ট্রিমিংও করা হয়।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর