aadher card issue

ব্যুরো নিউজ, ২৫ জুন, শর্মিলা চন্দ্র : লোকসভা নির্বাচনের আগে আধার কার্ড বাতিল হওয়া নিয়ে রাজ্যের শাসক দল ও বিরোধীদের মধ্যে তরজা তুঙ্গে পৌঁছেছিল। রাজ্যের প্রচুর মানুষের আধার কার্ড বাতিল করা হচ্ছে এই নিয়ে সরব হয়েছিল শাসক দল। এই বিতর্কের মধ্যে কোনও আধার কার্ড বাতিল করা হচ্ছে না বলে বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছিল ইউআইডিএআই। তারপরেও থামেনি বিতর্ক। মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে।

আধার ইস্যুতে আদালতে হলফনামা কেন্দ্রের

ভারতীয় রেলের এই নতুন নিয়ম জানেন তো? না জানলে এখনই জেনে নিন

তবে এবার কেন্দ্রের তরফে কাদের কাদের আধার কার্ড বাতিল হচ্ছে সেই নিয়ে হলফনামা জমা দিলে আদালতে। উল্লেখ্য পশ্চিমবঙ্গের কয়েকটি এলাকায় বেশ কিছু মানুষের আধার কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে বলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিল ‘এনআরসি বিরোধী জয়েন্ট ফোরাম’ নামে একটি সংগঠন। সেই মামলার প্রেক্ষিতেই কেন্দ্রের কাছে হলফনামা তলব করেছিল আদালত। এবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে হলফনামা দিল কেন্দ্রীয় সরকার।

হলফনামায় বলা হয়্ছে, যে সব বিদেশি নাগরিক এদেশে থাকার জন্যে উপযুক্ত তথ্য প্রমাণ দিতে পারছেন না, তাঁদের আধার বাতিল হচ্ছে। দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। পর্যাপ্ত নথি ছাড়া বেআইনিভাবে থেকে যাওয়া বিদেশি নাগরিকদের জন্যে এই নিয়ম কার্যকরী করা হবে বলেও হলফনামায় জানানো হয়েছে। এর পাশাপাশি জানানো হয়েছে, যারা বেআইনিভাবে এদেশে আছেন তাদের নিজেদের দেশে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া জাল নথি দিয়ে যারা আধার কার্ড বানিয়ে ভারতে রয়ে গিয়েছেন তাদেরও সন্ধান চালানো হচ্ছে বলে জানানো হয়েছে।

স্বস্তি পেয়েও বাড়ল অস্বস্তি, এখনই জেলমুক্তি নয় কেজরির

প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে অনেকেরই আধার কার্ড বাতিল করা হচ্ছে বলে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয় যাদের আধার কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে তারা যাতে অভিযোগ জানাতে পারেন তারজন্য একটি পোর্টালও চালু করা হয়েছিল। অন্যদিকে লোকসভার ভোটের আগে মানুষকে ভয় দেখিয়ে ভোটব্যাঙ্ক ভরানোর চেষ্টা বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর