Aadhaar Card image

ব্যুরো নিউজ,১১ সেপ্টেম্বর :যদি আপনার আধার কার্ডের বয়স দশ বছর বা তার বেশি হয়ে থাকে, তাহলে এটি আপডেট করার সময় এসে গিয়েছে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এই ধরনের পুরনো আধার কার্ডগুলি আপডেট করার পরামর্শ দিয়েছে। আধার কার্ড আপডেট করতে হলে আপনাকে আপনার পরিচয় এবং ঠিকানার প্রমাণ সরবরাহ করতে হবে। এই আপডেটের জন্য UIDAI এক বিশেষ সুবিধা প্রদান করেছে—আগামী ১৪ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত আপনি বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন।

চাঁদে কি মানুষ থাকা সম্ভব? কি বলছেন চিনা বিজ্ঞানিরা?

কিভাবে আধার আপডেট করবেন ?

পরিচালক স্বামীর জন্মদিন নিয়ে মুখ খুললেন অভিনেত্রী শ্রুতি দাস

অধিকারী আধার কার্ড প্রথম চালু হয়েছিল ২৮ জানুয়ারি ২০০৯ তারিখে। এটি এখন শুধুমাত্র একটি ভোট দেওয়ার নথি নয়; বরং ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ সনাক্তকরণ নথিতে পরিণত হয়েছে। আধার কার্ড PAN কার্ড বা ভোটার আইডির মতো পরিচয়ের প্রমাণ হিসাবে ব্যবহৃত হলেও, এটি আরও বেশি বৈচিত্র্যময়। ব্যাঙ্কিং থেকে শুরু করে সরকারি ভর্তুকি সহ নানা ধরনের পরিষেবার সঙ্গে এটি সংযুক্ত হতে পারে।

মেডিকেলে দুর্নীতির চক্র: বিরূপাক্ষ বিশ্বাসের টাকার লেনদেনে জলঙ্গির ছাত্রের অভিযোগ

আধার কার্ডের প্রমাণীকরণের জন্য, আপনাকে UIDAI-এর কেন্দ্রীয় পরিচয় ডেটা রিপোজিটরিতে (CIDR) আপনার আধার নম্বর, জনসংখ্যা, বা বায়োমেট্রিক ডেটা জমা দিতে হবে। এই প্রমাণীকরণ প্রক্রিয়া নিশ্চিত করে যে আপনার আধার কার্ডের সঙ্গে যুক্ত তথ্য সঠিক রয়েছে। যদি আপনার আধার পুনঃপ্রমাণিত হয়, তবে আপনার পরিচয় এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি সঠিকভাবে প্রদানে সাহায্য করবে।

ল্যাপটপ গরম হয়ে যাছে ? এই সমস্যা থেকে মুক্তি পান 

আপনার আধার অনলাইনে আপডেট করতে হলে প্রথমে আপনাকে myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। লগ ইন করতে আপনার আধার নম্বর এবং রেজিস্টার মোবাইল নম্বরে পাঠানো OTP ব্যবহার করতে হবে। এরপর আপনার প্রোফাইলে প্রদর্শিত পরিচয় এবং ঠিকানার বিবরণ পর্যালোচনা করুন। যদি তথ্য সঠিক থাকে, তাহলে ‘I verify that the above details are correct.’ বিকল্পটিতে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর