বাংলা চলচ্চিত্রের পরিচালক দেবকুমার বসু

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :কলকাতার এক বেসরকারি হাসপাতালে বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন পরিচালক দেবকুমার বসু। তিনি পরিচালক দেবকী বসুর একমাত্র পুত্র। তাঁর মৃত্যুতে সিনেপাড়ায় নেমে এসেছে শোকের ছায়া। দেবকুমারের মরদেহ আজ দুপুর ১টা নাগাদ মুদিয়ালির বাসভবনে নিয়ে যাওয়া হবে।

 প্রয়াত হলেন জনপ্রিয় অভিনেতা ও সংবাদ পাঠক দেবরাজ রায়

প্রথম ছবি ‘সংগ্রাম’ পরিচালনা করেন তিনি

দেবকুমার বসুর চলচ্চিত্র জীবন শুরু হয়েছিল বাবার প থ অনুসরণ করে। দেবকী বসু বাংলা চলচ্চিত্রের ইতিহাসে এক নয়া যুগের সূচনা করেছিলেন। যদিও তিনি নিজে চাননি তাঁর ছেলে চলচ্চিত্র জগতে আসুক। কিন্তু দেবকুমারের স্বপ্ন ছিল নিজে ছবি তৈরি করার।

ত্রিপুরায় ট্রেন দুর্ঘটনায় লাইন থেকে ছিটকে পড়ল লোকমান্য তিলক এক্সপ্রেস

বাংলা চলচ্চিত্রে অবদান রাখার পাশাপাশি দেবকুমার মণিপুরের চলচ্চিত্র জগতে একটি নতুন সূচনা করার চেষ্টা করেছিলেন। তিনি দীর্ঘ লড়াইয়ের পর প্রথম ছবি ‘সংগ্রাম’ নির্মাণ করেন। যা অসমে বেশ জনপ্রিয়তা পায়। এরপর তাঁর দৃষ্টি মণিপুরের দিকে চলে যায়, যেখানে তখন পর্যন্ত কেউই সিনেমা সম্পর্কে অবগত ছিল না। সেই সময় মণিপুরে ছবির শূন্যতা ভরতে তিনি দৃঢ় সংকল্প নিয়ে কাজ শুরু করেন।

মণিপুরের টালমাটাল পরিস্থিতি। যুদ্ধ এবং বিদ্রোহের মাঝেও দেবকুমার ‘মাতামগি’ বা ‘আজকের মণিপুর’ নামে একটি ছবি মুক্তি দেন। এই ছবিটি শুধু একটি চলচ্চিত্র নয়, বরং মণিপুরের সংস্কৃতি এবং সমাজের একটি প্রতিচ্ছবি। দেবকুমারের এ উদ্যোগ মণিপুরের চলচ্চিত্র নির্মাণে নতুন দিগন্তের উন্মোচন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর