ব্যুরো নিউজ ২৭ সেপ্টেম্বর: মহম্মদ ইউনূস সম্প্রতি নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগদান করে বাংলাদেশের গণ আন্দোলনের ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, “এটি একদিনের ক্ষোভের ফল নয়, বরং একটি পরিকল্পিত ও সুশৃঙ্খল আন্দোলন ছিল।” তিনি স্পষ্ট করে বলেন, আন্দোলন এমনভাবে পরিচালিত হয়েছিল যে কোনও নেতা একা পড়ে যাবেন না বা গ্রেফতার হবেন না।

মাটির বাড়ি থেকে গুগলে চাকরিঃ অভিষেক কুমারের সাফল্যের গল্প

মূল মস্তিষ্ক কারা ছিল

১৬ বছরের শাসনের পর আওয়ামী লীগ সরকারের পতন ঘটেছে এবং শেখ হাসিনা প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন। এই গণ অভ্যুত্থানের পিছনে ছাত্রনেতাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ইউনূস আন্তর্জাতিক মঞ্চে ছাত্র আন্দোলনের নেতাদের তুলে ধরেন এবং তাদের একাগ্রতা ও প্রতিশ্রুতির প্রশংসা করেন। তিনি বলেছিলেন, ছাত্ররা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে আন্দোলনে অংশ নিয়েছিল এবং কোনওভাবে পিছু হটেনি।মঞ্চে ইউনূস বিশেষ করে মাহফুজ আলমের নাম উল্লেখ করেন, যিনি এই আন্দোলনের মূল মস্তিষ্ক হিসাবে পরিচিত। যদিও মাহফুজ বারবার বলেন যে তিনি একা নন, তবুও ইউনূস তাঁকে আন্দোলনের পিছনের মূল নেতৃত্ব হিসেবে স্বীকৃতি দেন।

ফুটবল মহলে নতুন জটিলতা আনোয়ার আলিকে নিয়ে

মহম্মদ ইউনূসের বক্তব্যে ছাত্রদের উপর পূর্ববর্তী সরকারের অত্যাচারের কথা তুলে ধরা হয় এবং কিভাবে ছাত্ররা বুলেটের মুখে দাঁড়িয়ে লড়াই করেছে, সেটাও তুলে ধরা হয়। ইউনূসের কথায়, এটি একটি গণতান্ত্রিক আন্দোলন যা আমাদের দেশের ইতিহাসে একটি নতুন দিগন্ত উন্মোচন করেছে।আন্তর্জাতিক মঞ্চে এই সাফল্য তুলে ধরার মাধ্যমে ইউনূস বাংলাদেশের গণ আন্দোলনকে একটি নতুন পরিচয় দিতে চেয়েছেন, যা বিশ্বের সামনে বাংলাদেশকে একটি নতুন দৃষ্টিকোণ থেকে দেখাবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর