Pakistani female official joined icc Saleema Imtiaz

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর :পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে এক নতুন অধ্যায় লিখলেন সালিমা ইমতিয়াজ। ৫২ বছর বয়সী ইমতিয়াজ পাকিস্তানের প্রথম নারী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বারা স্বীকৃত আম্পায়ারের তালিকায় স্থান পেলেন। এই তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার ফলে তিনি আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজের ম্যাচ পরিচালনা করার পাশাপাশি আইসিসির বিভিন্ন প্রতিযোগিতার ম্যাচেও আম্পায়ারিং করতে পারবেন। এই প্যানেলে ভারতের নারায়ণন জননী এবং বৃন্দা রাঠির মতো দুই মহিলা আম্পায়ারও রয়েছেন।

শুভমন গিলকে বিশ্রাম: বাংলাদেশ সিরিজে দলের বাইরে থাকবেন

আইসিসির স্বীকৃতি সালিমা

জরিমানা হল গুজরাতের অধিনায়কের! কত টাকা দিতে হল শুভমন গিলকে?

২০০৮ সাল থেকে আম্পায়ার হিসেবে কাজ শুরু করা ইমতিয়াজ, পাকিস্তানে মহিলাদের ঘরোয়া ক্রিকেট ম্যাচ পরিচালনা করে আসছিলেন এবং কিছু আন্তর্জাতিক ম্যাচও পরিচালনা করেছেন। ২০২২ সালে মহিলাদের টি-টোয়েন্টি এশিয়া কাপে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। ভারত-শ্রীলঙ্কা ম্যাচে আম্পায়ার হিসেবে আন্তর্জাতিক মঞ্চে প্রবেশ করেছিলেন তিনি এবং পরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের মহিলাদের প্রতিযোগিতাতেও অংশ নিয়েছেন। এখন পর্যন্ত, তিনি ১৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন।

পিচ বিতর্কে রাশ টানল আহমেদাবাদ, শুভমনে মজেছেন মহারাজ

এই স্বীকৃতি নিয়ে উচ্ছ্বসিত ইমতিয়াজ বলেন, ‘এটি শুধুমাত্র আমার নয়, পাকিস্তানের প্রতিটি মহিলা আম্পায়ার এবং ক্রিকেটারেরও বিজয়। আমি আশা করি, আমার এই সাফল্য দেশের আরও অনেক মহিলাকে অনুপ্রাণিত করবে যারা ক্রীড়াক্ষেত্রে কিছু করতে চান’।

শুভমনকে ঘিরে উসকে উঠল গুঞ্জন

২০০৮ সালে আম্পায়ারিংয়ের যাত্রা শুরু করার পর, তার মেয়ে কাইনাত ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন। কাইনাত এখন পর্যন্ত ১৯টি একদিনের ম্যাচ এবং ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। মেয়ের সাফল্যে উৎসাহিত হয়ে ইমতিয়াজও সর্বোচ্চ পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিংয়ের স্বপ্ন দেখতে শুরু করেন। তিনি জানান, ‘এর আগে আমি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রতিযোগিতায় কাজ করার সুযোগ পেয়েছি, তবে এখন আমার লক্ষ্য আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ স্তরে কাজ করার। এ বার সেই সুযোগ আসছে’।আইসিসি স্বীকৃত আম্পায়ার হিসেবে ইমতিয়াজ নিজের যাত্রা শুরু করবেন ঘরের মাঠে। পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা মহিলা দলের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচে আম্পায়ার হিসেবে কাজ করবেন। প্রথম ম্যাচটি মুলতানে অনুষ্ঠিত হবে সোমবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর