Tejas and Dhruv

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর :মিশর সম্ভবত দেশীয় প্রযুক্তিতে নির্মিত হালকা যুদ্ধবিমান এবং বহুমুখী হালকা হেলিকপ্টার ধ্রুব কিনতে আগ্রহী। ‘দ্য প্রিন্ট’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে আফ্রিকার এই দেশের প্রতিরক্ষা দফতরের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ভারতে আসবে। তারা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (হ্যাল)-এর সদর দফতর এবং কারখানা পরিদর্শন করবেন। এই সফরের সময়, তেজস এবং ধ্রুবের বিষয়ে একটি প্রাথমিক সমঝোতাপত্রে সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

তাজমহলে বৃষ্টির তাণ্ডব: ঐতিহাসিক স্মৃতিস্তম্ভে জলের স্রোতের ছবি ভাইরাল

ধ্রুব এবং তেজস

অরুণাচলের ৩০ টি জায়গার নাম বদলে নিজেদের বলে দাবি চিনের, চিনকে বার্তা ভারতের

প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র জানাচ্ছে, মিশর হ্যাল থেকে ১৮টি তেজস মার্ক ১-এ যুদ্ধবিমান কেনার আগ্রহ প্রকাশ করেছে। ইতিমধ্যেই মালয়েশিয়াকে ‘তেজস’ যুদ্ধবিমান বিক্রির বিষয়ে প্রাথমিক সমঝোতা সম্পন্ন হয়েছে। ভারতে তৈরি একক-ইঞ্জিনের এই যুদ্ধবিমানটি আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিশর, আমেরিকা, ইন্দোনেশিয়া ও ফিলিপিন্সের মতো দেশগুলির আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। তেজস যুদ্ধবিমান তার হালকা ওজন সত্ত্বেও শক্তিশালী ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম এবং শত্রুপক্ষের নজরের বাইরে থেকেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুঁড়তে পারে। প্রয়োজন হলে আকাশযুদ্ধে অংশ নিতে সক্ষম।

মিশরের পিরামিডের উপরে রহস্যময় প্লাজ়মা বুদবুদ: চিনের নতুন আবিষ্কার

হ্যাল দ্বারা তৈরি ‘অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার’ (এএলএইচ) ভারতীয় বায়ুসেনার পাশাপাশি ইজ়রায়েল, নেপাল, মলদ্বীপ এবং মরিশাসের বিমানবাহিনী দ্বারা ব্যবহৃত হচ্ছে। তবে, গত এক দশকে ধ্রুব হেলিকপ্টারের বিরুদ্ধে একাধিক যান্ত্রিক ত্রুটির অভিযোগ উঠেছে। দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর এই হেলিকপ্টার কিনলেও, দুর্ঘটনার কারণে তা ব্যবহার বন্ধ করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর