বৃহত্তম বটগাছ শিবপুরের ঐতিহাসিক বটগাছের

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর :‘দ্য গ্রেট ব্যানিয়ন ট্রি’ হিসেবে পরিচিত আচার্য জগদীশচন্দ্র বসু উদ্ভিদ উদ্যানের বিশাল বটগাছ এখন আর সেই খেতাব বহন করছে না। শিবপুর বটানিক্যাল গার্ডেন নামে পরিচিত এই উদ্যানের গাছটি, যা ১৯৮৪ সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বড় বটগাছ হিসেবে স্থান পায়, বর্তমানে সেই খেতাব হারিয়ে ফেলেছে। বর্তমানে এই রেকর্ডটি অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলার একটি বটগাছের দখলে, যা আকারে ও আয়তনে শিবপুরের গাছকে ছাড়িয়ে গেছে।

দিল্লিতে ২০২৫ সাল পর্যন্ত বাজি নিষিদ্ধ: পরিবেশ সুরক্ষার উদ্যোগ

শিবপুর উদ্যান কর্তৃপক্ষ

তবে শিবপুর উদ্যান কর্তৃপক্ষ এই স্বীকৃতি হারানোর বিষয়টি সহজভাবে নিচ্ছে না। তাদের দাবি, শিবপুরের বটগাছের শাখার সংখ্যা অনন্তপুরের গাছের থেকে অনেক বেশি। বিশেষজ্ঞদের একটি দল সেখানে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে, যাতে গাছটির আকার ও আয়তন পুনরায় পর্যালোচনা করা যায়।

এবার বিশ্বকর্মা পুজোতে আকাশে, ঘুড়ির মাধ্যমে প্রতিবাদের!

উদ্যানের অধিকর্তা দেবেন্দ্র সিংহ বলেন, ‘২৫০ বছরের পুরনো দ্য গ্রেট ব্যানিয়ন ট্রি একসময় যে বিশালতার মুকুট ধারণ করেছিল, তা এখন নেই। শিবপুরের গাছের পরিধি ১৯,৬৬৭ বর্গমিটার, যেখানে অন্ধ্রপ্রদেশের গাছের পরিধি ২১,০০০ বর্গমিটার’।

পাহাড়ের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে চান তা হলে ঘুরে আসুন দার্জিলিংয়ের কাঞ্চনজঙ্ঘা

তবে তিনি আরও জানান, শাখার সংখ্যা হিসেবে শিবপুরের গাছ এখনও এগিয়ে রয়েছে, কারণ সেখানে পাঁচ হাজারেরও বেশি শাখা রয়েছে, যা অনন্তপুরের গাছের তুলনায় অনেক বেশি। শিবপুরের গাছটি পরিচর্যায় বেড়ে উঠেছে এবং একটি সুন্দর ক্যানোপি তৈরি করেছে। বিজ্ঞানীদের একটি প্রতিনিধি দল অনন্তপুর গিয়ে সব কিছু বিস্তারিতভাবে পর্যালোচনা করে পুনরায় গিনেস কর্তৃপক্ষের কাছে সেরার তকমা ফিরিয়ে আনার জন্য আবেদন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর