সিতারাম ইয়েচুরি

ব্যুরো নিউজ, ১২ সেপ্টেম্বর :২৫ দিনের লড়াইয়ের পর, হাসপাতালে মৃত্যু হল সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির। বয়স হয়েছিল ৭২ বছর। শ্বাসযন্ত্রে গুরুতর সংক্রমণের কারণে গত ১৯ অগস্ট তাঁকে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এ ভর্তি করা হয়। প্রথম থেকেই তাঁকে আইসিইউ-তে রাখা হয়। সোমবার রাতে তাঁর অবস্থার অবনতি ঘটলে কৃত্রিম শ্বাসযন্ত্রের সাহায্য নিতে হয়। বৃহস্পতিবার দুপুরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সিপিএম পলিটব্যুরোর সদস্য নীলোৎপল বসু জানিয়েছেন, সীতারাম দুপুর ৩টে ৩  মিনিটে প্রয়াত হন।

মেয়েদের ক্রিকেটে নতুন দিগন্ত,এশিয়া কাপের আনুষ্ঠানিক ঘোষণা জয় শাহর

বামপন্থী ছাত্র রাজনীতিতে যোগ দেন ইয়েচুরি

৮ অগস্ট ইয়েচুরির চোখে ছানির অস্ত্রোপচার হয়েছিল। সেই দিনই পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য প্রয়াত হন। কিন্তু শারীরিক অবস্থার কারণে ইয়েচুরি বুদ্ধবাবুর শেষযাত্রায় যোগ দিতে পারেননি। ২২ অগস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বুদ্ধবাবুর স্মরণসভাতেও তাঁর উপস্থিতি ছিল না। ২০ অগস্ট ফুসফুসের সংক্রমণ নিয়ে তাঁকে এমসে ভর্তি হতে হয়।সীতারাম ইয়েচুরির জন্ম ১৯৫২ সালের ১২ অগস্ট মাদ্রাজে (বর্তমানে চেন্নাই)। পৈতৃক বাড়ি অন্ধ্রপ্রদেশের হায়দরাবাদে। প্রথমে সেখানে স্কুলে পড়াশোনা শুরু করেন। ১৯৬৯ সালে দিল্লির প্রেসিডেন্ট এস্টেট স্কুলে ভর্তি হন এবং সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। অর্থনীতিতে স্নাতক হন দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে এবং স্নাতকোত্তর কোর্সে ভর্তি হন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ)।

সিগন্যালিং এর ত্রুটি ধরতে ইঞ্জিনের বাইরে ক্যামেরা

জেএনইউ-তে পড়াকালীন বামপন্থী ছাত্র রাজনীতিতে যোগ দেন ইয়েচুরি। ১৯৭৮ সালে ভারতের ছাত্র ফেডারেশন (এসএফআই)-এর সর্বভারতীয় যুগ্ম সম্পাদক হন। ১৯৮৪ সালে এসএফআই-এর সর্বভারতীয় সভাপতি হিসেবে নির্বাচিত হন। সিপিএমের অন্ধ্রপ্রদেশ রাজ্য কমিটিতে ছিলেন এবং ১৯৮৫ সালে পার্টির কেন্দ্রীয় কমিটিতে নির্বাচিত হন। ১৯৯২ সাল থেকে পলিটব্যুরোর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে কোঝিকোড় পার্টি কংগ্রেসে সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। ২০০৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন ইয়েচুরি। বাংলা ভাষায়ও দক্ষ ছিলেন তিনি।২০২১ সালে তাঁর পরিবারে একটি বড় বিপর্যয় ঘটে। তাঁর জ্যেষ্ঠ পুত্র আশিস ইয়েচুরি (৩৫) কোভিডের ফলে ফুসফুসের সংক্রমণে মারা যান।

সীতারাম ইয়েচুরির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তৃণমূলনেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি উল্লেখ করেছেন যে, সীতারামের মতো রাজনীতিকের মৃত্যু জাতীয় রাজনীতিতে একটি বড় ক্ষতি। তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেকও সীতারামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং তাঁর সংসদীয় রাজনীতির গভীর জ্ঞান সম্পর্কে মন্তব্য করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর