Health Care

ব্যুরো নিউজ, ১৬ জুন : সুস্থ ও সুন্দর ভাবে বাঁচার ইচ্ছে কার না থাকে বলুন তো। তবে সুস্থ ও সুন্দরভাবে বাঁচতে চাইলে খাবারের দিকে বেশি যত্নবান হওয়া প্রয়োজন। আপনার জানা প্রয়োজন কোন খাবারে বার্ধক্যরোধী উপাদান রয়েছে। আর এই সমস্ত খাবার খেলে আপনার তারুণ্য কিন্তু বজায় থাকবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক তারুণ্য বজায় রাখতে খাদ্য তালিকায় কোন খাবারগুলি রাখা প্রয়োজন-

ইন্ডোর প্ল্যান্টের কথা ভাবছেন? দেখে নিন কোন গাছগুলি অবশ্যই রাখবেন

সুস্থ ও সুন্দর ভাবে বাঁচতে চাইলে এই খাবারগুলি খাদ্য তালিকায় রাখুন

ডার্ক চকলেট- তারুণ্য ধরে রাখতে চকলেটের কিন্তু জুড়ি মেলা ভার। এতে আঁশ, লোহা, ম্যাগনেশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ফসফরাস, জিঙ্ক ও সেলেনিয়াম জাতীয় উপাদান রয়েছে। দিনে অল্প পরিমাণ ডার্ক চকলেট খেলেও ৫০ ভাগ পর্যন্ত হৃদ্‌রোগে মৃত্যুর ঝুঁকি কমে। ডায়াবেটিস আর ক্যানসারের ঝুঁকিও কমে। বিষণ্নতাও কমে। মন ভালো রাখতেও তাই খেতে পারেন এক টুকরা ডার্ক চকলেট। এই ডার্ক চকলেট কিন্তু স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে।

বেদানা, ডালিম- ত্বকে বয়সের ছাপ পড়তে না দেওয়ার ক্ষেত্রে বেদানা, ডালিম বেশ উপকারী। বেদানায় ইউরোলিথিন নামক একটি উপাদান রয়েছে। এই উপাদান বার্ধক্য রোধে যথেষ্ট সহায়ক।

টমেটো- টমেটো এখন প্রায় সারা বছরই পাওয়া যায়। টমেটোতে রয়েছে প্রাকৃতিক সানস্ক্রিনের গুণ। সূর্যের প্রতি সংবেদনশীলতা কমাতেও সহায়তা করে টমেটো। ত্বকের তেল নিয়ন্ত্রণে সহায়তা করে। ব্রণ কমায়।

পালংশাক- এই শাকের গুণের শেষ নেই। অ্যান্টি–অক্সিডেন্টে পরিপূর্ণ পালংশাকের মানসিক চাপ কমাতে, চোখের স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক। এছাড়াও ক্যানসার প্রতিরোধে বেশ উপকারী।

পেঁপে- পেঁপেরে বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন আর খনিজ পদার্থ রয়েছে। মানুষের শরীরকে ভেতর থেকে পরিষ্কার করতে পেঁপে বেশ কার্যকর।

মিষ্টি আলু- বয়স বাড়ার সাথে সাথে চোখ, ত্বক ও মস্তিষ্কের অনেক সমস্যা বাড়ে, মিষ্টি আলু যা কমাতে সাহায্য করে

বাদাম- বাদামে ভিটামিন ই রয়েছে। সব ধরনের বাদামের অ্যান্টি-এজিং ক্ষমতা আছে। ত্বকের টিস্যু সারিয়ে তোলা, নতুন টিস্যু উৎপাদন ও ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য বাদাম বেশ কার্যকরী। এছাড়া ত্বককে অতি বেগুনি রশ্মির থেকে ত্বককে রক্ষা করে বাদাম।

ব্রকলি- ভিটামিন সি, কে, বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইবার, ফোলেট, ক্যালসিয়াম রয়েছে ব্রকোলিতে। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে ব্রকলি বেশ উপকারী।

লেবু জাতীয় ফল- যেকোন লেবু আপনি খেতে পারেন। তবে তার মধ্যে জাম্বুরা কিন্তু বেশ উপকারী। জাম্বুরার ম্যাগনেশিয়াম আছে, যা আপনার উত্তেজনা কমাতে সাহায্য করবে। পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

গ্রিন টি- গ্রিন টিতে প্রচুর অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ক্যান্সার প্রতিরোধ সহায়ক। গ্রিন টি স্মৃতিশক্তি বাড়াতে বেশ উপকারী।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর