Parliament news

ব্যুরো নিউজ, ১০ জুন : এই নিয়ে পরপর তিনবার প্রধানমন্ত্রীর আসনে বসলেন নরেন্দ্র মোদী। গতকালই সম্পন্ন হল শপথ গ্রহন অনুষ্ঠান। একই সঙ্গে শপথ গ্রহন হল তাঁর মন্ত্রিসভারও। তবে কার দায়িত্বে কোন মন্ত্রক তা এখনও স্পষ্ট নয়। এদিকে বহু দিন ধরেই যেই চর্চা তুঙ্গে তা হল কে হবেন লোকসভার অধ্যক্ষ?

বৈঠকে মোদী-হাসিনা, মোদীকে বাংলাদেশে আমন্ত্রণ হাসিনার

বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গড়তে এনডিএ জোটকেই প্রাধান্য দিতে হয়েছে। আর এই জোটের শরিকদের অনেকেই লোকসভার অধ্যক্ষ পদের জন্য দাবি জানিয়েছেন। এনডিএ জোটের অন্যতম শরিক পিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডুর পাশাপাশি জেডিইউ-এর নীতীশ কুমারও অধ্যক্ষ পদের দাবি জানান। আর তারপর থেকেই এই প্রশ্ন উঠছে যে আদৌ কি লোকসভার অধ্যক্ষ পদে বহাল থাকবেন ওম বিড়লা? নাকি শরিকদের ‘খুশি’ করতেই লোকসভার অধ্যক্ষ পদ ‘কম্প্রোমাইজ’ করবেন মোদী?

BJP Helpline

গতকাল ৭১ জন ক্যাবিনেট মন্ত্রীদের সঙ্গে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর আজ নয়া মন্ত্রিসভার প্রথম বৈঠক। আর এর মধ্যেই জানা গিয়েছে, নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণের জন্য ১৮ জুন থেকে ২১ জুন পর্যন্ত সংসদের বিশেষ অধিবেশন শুরু হবে। আর সূত্র মারফৎ এও জানা গিয়েছে যে, লোকসভার নয়া অধ্যক্ষ কে হবেন, তা ২০ জুনের বৈঠকে ঠিক হতে পারে।

এদিকে শোনা যাচ্ছে লোকসভার নয়া অধ্যক্ষ হতে পারেন তেলেগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাও-এর মেয়ে দগ্গুবতী পুরন্দেশ্বরী। আগে তিনি মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রকের দায়িত্বে ছিলেন। বর্তমানে অন্ধ্র প্রদেশে বিজেপির রাজ্য সভাপতি পদে রয়েছেন দগ্গুবতী পুরন্দেশ্বরী।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর