Modi's Cabinet

ব্যুরো নিউজ, ৮ জুন : আগামিকালই তৃতীয়বারের মত দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। তবে গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই তাঁর সরকার গঠন করা নিয়ে উঠেছে নানা প্রশ্ন। এদিকে ম্যাজিক ফিগার ছুতে পারেনি বিজেপি। তাই সরকার গড়বে এনডিএ জোটই। এদিকে জোটের অন্যতম শরিক নিতীশ কুমারের জেডিএই ও পিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু গত ৫ জুনই সাপোর্ট লেটার দিয়েছে এনডিএকে।

রেস্তোরাঁর মালিককে সপাটে চড়! নিজের কর্মকাণ্ডের কী ‘সাফাই’ তৃণমূল বিধায়ক সোহমের?

তবে গত বুধবার চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমার এনডিএ-কে সাপোর্ট লেটার দিলেও মন্ত্রকের ভাগ-বাটোয়ারা নিয়ে একাধিক দাবিও করতে শোন যায় তাঁদের। এছাড়াও দলের অন্যান্য শরিক যেমন -জেডি (এস)-এর কুমারস্বামী, শিবসেনা-র একনাথ শিন্ডেও একাধিক দাবি জানিয়েছে। আর মন্ত্রক বন্টনের বিষয়গুলি নিয়ে বৃহস্পতিবার নাড্ডার বাসভবনে বৈঠকে বসেন শাহ, নাড্ডা ও রাজনাথ সিং।

ভোটের ফলেই ‘মালামাল’! ৭৭২.৮ কোটি টাকার সম্পত্তি বাড়ল চন্দ্রবাবু নাইডুর পরিবারের

এদিকে আগামী ৯ জুন শপথ নেবেন নরেন্দ্র মোদী। তার আগে শরিক দলের একাধিক দাবি-দাবা মেনে কাদের কাদের কোন মন্ত্রক দেবেন মোদী? সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

BJP Helpline

তবে সূত্রের খবর মারফৎ জানা যাচ্ছে,  আগামিকাল প্রধানমন্ত্রীর সঙ্গে শপথ নিতে পারেন এই মন্ত্রিরাও। আর সেই তালিকায় রয়েছেন প্রথম শারির কয়েকজন মন্ত্রী। সেদিন শপথ নিতে পারেন অমিত শাহ, রাজনাথ সিং, নিতিন গড়করী, পীযূষ গোয়েল-সহ কয়েকজন সাংসদও। এছাড়া ক্যাবিনেট মন্ত্রী হিসেবে সেই তালিকায় থাকছেন কয়েকজন টিডিপি এবং জেডিইউ সাংসদ।

তবে ‘সুযোগ বুঝে লম্বাচওড়া’ দাবি জানিয়েছে শরিক দলগুলিও। নিতীশ ও নাইডুর দল গোটা ১২ টা মন্ত্রকের দাবি জানিয়েছে। তাঁর মধ্যে রয়েছে -অর্থ, রেল, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য-প্রযুক্তি-র মত গুরুত্বপূর্ণ মন্ত্রকও। এদিকে ৭টি আসনে শিবসেনা-র একনাথ শিন্ডের দাবি, ৩টি পূর্ণমন্ত্রী ও ২টি রাষ্ট্রমন্ত্রীর পদ।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর