all india congress

ব্যুরো নিউজ, ৬ জুন : এবারের লোকসভা নির্বাচনে যোগীরাজ্যে খেলা ঘুরিয়ে দিল কংগ্রেস। আর ফল প্রকাশের পর উত্তর প্রদেশকে ধন্যবাদও জানিয়েছেন রাহুল গান্ধী। তবে তার পর থেকেই উত্তর প্রদেশে কার্যত অস্বস্তিতে কংগ্রেস শিবির।

৮ জুন শপথ গ্রহণ অনুষ্ঠান প্রধানমন্ত্রীর, দেখে নিন আমন্ত্রিতদের তালিকা থাকছেন কারা?

মঙ্গলবার ফল প্রকাশের পর বুধবার সকাল থেকেই লখনউয়ের মহিলা কংগ্রেস কার্যালয়ের সামনে মহিলাদের লম্বা লাইন। তাঁদের দাবি, ‘গ্যারান্টি কার্ড’ চাই। প্রসঙ্গত, নির্বাচনী প্রচারে ‘ঘর ঘর গ্যারান্টি’ প্রকল্পে গ্যারান্টি কার্ড দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল হাত শিবির। এই ‘গ্যারান্টি কার্ড’-এ দারিদ্র সীমার নীচে থাকা প্রতিটি পরিবারের একজন মহিলা সদস্যকে প্রতি বছর ১ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি করে কংগ্রেস। আর তাই ভোটে জিততেই কংগ্রেসের করা সেই দাবি পূরণের আশায় মহিলা কংগ্রেস কার্যালয়ের সামনে জড়ো হয়েছে মহিলারা।

BJP Helpline

দেখা গিয়েছে, কংগ্রেস কার্যালয়ের সামনে জড়ো হওয়া মহিলাদের একটা বড় অংশ ছিল মুসলমান। ‘গ্যারান্টি কার্ড’ -এর পাশাপাশি তাঁদের মধ্যে অনেকে দাবি করেছেন, তারা ওই প্রকল্পের টাকা পাওয়ার জন্য ফর্ম জমা দিয়েছেন। এমনকি তার পরিপ্রেক্ষিতে কংগ্রেস কার্যালয় থেকে তাঁদের রসিদও দেওয়া হয়েছে।

তবে কংগ্রেসের সেইসব প্রকল্প এখন অতীত! এবারের ভোটে ২৩৪টি আসন পেয়েছে ইন্ডিয়া জোট। কিন্তু সরকার গড়তে প্রয়োজন ২৭২টি আসন। তাই ভালো ফল করলেও কেন্দ্রের ক্ষমতায় কিন্তু সেই এনডিএ-ই। ফলে এই প্রকল্প বাস্তবায়ন করা কোনওভাবেই সম্ভব নয়।

গতকাল লখনউয়ের এই ঘটনা থেকে এটা স্পষ্ট যে, ভোট টানতে কংগ্রেসের এই প্রকল্পের ‘টোপ’ মহিলাদের মধ্যে ভালই সাড়া ফেলেছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর